জাতিসংঘের তদন্ত দল ঢাকায়: ছাত্র আন্দোলনে হতাহতের ঘটনা যাচাই করবে

প্রকাশকালঃ ২১ আগu ২০২৪ ১১:০৮ অপরাহ্ণ ৫৫৮ বার পঠিত
জাতিসংঘের তদন্ত দল ঢাকায়: ছাত্র আন্দোলনে হতাহতের ঘটনা যাচাই করবে

ঢাকা প্রেস নিউজ


বাংলাদেশের সাম্প্রতিক ছাত্র আন্দোলনে বিক্ষোভকারীদের হতাহতের ঘটনা তদন্তে আগামী বৃহস্পতিবার (২২ আগস্ট) জাতিসংঘের একটি কারিগরি বিশেষজ্ঞ দল ঢাকায় আসবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

 

জাতিসংঘের জেনেভা মিশন থেকে আসা তিন সদস্যের এই দল প্রাথমিকভাবে ঘটনাস্থল পরিদর্শন করে তথ্য সংগ্রহ করবে। পরবর্তীতে, জাতিসংঘের একটি ফ্যাক্ট ফাইন্ডিং মিশন ঢাকায় এসে এই ঘটনার একটি বিস্তারিত তদন্ত চালাবে।
 

জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস জানিয়েছেন, কারিগরি বিশেষজঞ্ দলের কাজ হবে তদন্তের একটি কাঠামো তৈরি করা। তারা সরকারের সাথে কাজ করবে এবং তদন্তের পরিসর ও সময়সীমা নির্ধারণ করবে।

 

বৈষম্যবিরোধী এই ছাত্র আন্দোলনে ৬৩০ জনেরও বেশি ছাত্র-জনতা মারা গেছে বলে জাতিসংঘের দাবি। এই হতাহতের ঘটনায় একটি নিরপেক্ষ তদন্তের দাবি উঠেছে। বাংলাদেশ সরকারও জাতিসংঘের এই তদন্তে সহযোগিতা করতে প্রস্তুত বলে জানিয়েছে। পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন বলেন, "সরকারের চাওয়া একটা নিরপেক্ষ তদন্ত হবে। যারা এ অপরাধগুলো করেছে এবং যারা হুকুম দিয়েছে তাদের অবশ্যই বিচারের সম্মুখীন করতে হবে এবং এ কাজে জাতিসংঘ সহায়তা করুক, এটা নিয়ে আমাদের নীতিগত সিদ্ধান্ত আছে।"  

 

জাতিসংঘের এই তদন্তের ফলাফল বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এই তদন্তের মাধ্যমে হতাহতের ঘটনার সত্যতা প্রমাণিত হওয়ার পাশাপাশি দায়ীদের বিচারের পথও প্রশস্ত হতে পারে।