টাকার অভাবে বাংলাদেশ হকি দল বিদেশে খেলতে যেতে না পারার শঙ্কায়

প্রকাশকালঃ ০৪ জুলাই ২০২৪ ০৪:০৭ অপরাহ্ণ ৫৭৫ বার পঠিত
টাকার অভাবে বাংলাদেশ হকি দল বিদেশে খেলতে যেতে না পারার শঙ্কায়

টাকার অভাবে বিদেশে খেলতে যেতে না পারার শঙ্কায় বাংলাদেশ হকি দল। এ মাসেই তাইওয়ানে আছে আন্তর্জাতিক টুর্নামেন্ট। অন্যান্য দেশ যেখানে মাঠের পরিকল্পনায় ব্যস্ত সেখানে বাংলাদেশ এখনও ক্যাম্পই শুরু করতে পারেনি। কারণ- ক্যাম্পের পরিচালনার খরচ, তাইওয়ানে যাতায়াত, থাকা, খাওয়াসহ খেলোয়াড়দের হাত খরচ দেয়ার মতো অর্থ নেই ফেডারেশনের কাছে। 

অসহায় আকুতি হকি ফেডারেশন সাধারণ সম্পাদকের। দেশে ক্রিকেট, ফুটবলের পর বিবেচনা করা হয় হকিকে। অথচ তাইওয়ানে আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে যাবার আগে বড় ধরনের অর্থ সংকটে এই ডিসিপ্লিন। শুরু করতে পারছে না ক্যাম্পও!

এবারই প্রথম নয়, যে খেলা এক সময় ছিল তুমুল জনপ্রিয় সাম্প্রতিক সময়ে সেই হকির প্রতিটি আসরেই লেগে আছে টাকার সংকট। ক্যাম্প শুরুর পরও থেকে যায়, বিদেশের টুর্নামেন্টে অংশ নিতে পারা না পারার দোলাচল। সবশেষ জুনিয়র এএইচএফ কাপ যার বড় উদাহরণ।

প্রাতিষ্ঠানিক পৃষ্ঠপোষকতা ছিল না, শেষ মুহূর্তে কর্মকর্তাদের আর্থিক পৃষ্ঠপোষকতায় সিঙ্গাপুর গিয়েছিল জুনিয়র পুরুষ ও নারী দল। ফিরেছে সাফল্য আর নতুন মাইলফলক নিয়ে। তবে সে সাফল্যেরও মূল্যায়ন না থাকায় হতাশার বৃত্তে কর্তারা।

তাইওয়ানে জাতীয় দলের আসর। যা শুরুর কথা ২৫ জুলাই। স্বাগতিকদের পাশাপাশি অংশ নেবে কোরিয়া, জাপানের মতো দল। দেশের হকির উন্নতির কথা চিন্তা করে সে আসরে খেলতে চায় বাংলাদেশ। যার জন্য প্রয়োজন প্রায় ১ কোটি টাকা। তবে, দেশের বিভিন্ন জায়গায় চেষ্টা করেও ফল না পেয়ে এবার স্বাগতিক তাইওয়ানকে অনুরোধ করেছে বাংলাদেশ হকি ফেডারেশন। যেন সেখানে আবাসন, খাবারসহ স্থানীয় কিছু ব্যবস্থাপনায় ছাড় পাওয়া যায়। তাহলেই আসরে অংশ নেয়ার সম্ভাবনা উজ্জল হবে বাংলাদেশের।