কোমর ব্যথা দূর করার ঘরোয়া উপায়!

প্রকাশকালঃ ২৭ আগu ২০২৪ ০৫:২৭ অপরাহ্ণ ২৯৮ বার পঠিত
কোমর ব্যথা দূর করার ঘরোয়া উপায়!

বর্তমানে কোমরের ব্যথায় ভোগে না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। বিশেষ করে নারীরা। কোমরের ব্যথায় ভোগা মানুষের সংখ্যা দিন দিন যেন বাড়ছে। তবে অন্য সব জায়গার ব্যথার থেকে কোমরের ব্যথা একটু বেশি যন্ত্রণাদায়ক। কোমরের ব্যথার কারণে অনেকেই ঠিকমতো বসতে পারে না। আবার কোনো রকমে বসলে আর উঠতে পারে না। তাই এই সমস্যায় আক্রান্তদের অবশ্যই সতর্ক থাকতে হবে। তবে এই সমস্যা অনেক কারণেই হতে পারে।

 

শিরদাঁড়ায় টিউমার ও ইনফেকশন, হঠাৎ ওজন বৃদ্ধি, একটানা হাঁটা বা ভারী কিছু বহন করলে এই ব্যথায় ভুগতে হতে পারে। এমন সমস্যা দেখা দিলে তড়িঘড়ি চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সেই সঙ্গে এর থেকে পরিত্রাণ পাওয়ার রাস্তাও খুঁজতে হবে। কোমরে ব্যথা হলে তা দূর করার জন্য বেছে নিতে পারেন ঘরোয়া কিছু উপায়। চলুন, জেনে নেওয়া যাক।


ওজন নিয়ন্ত্রণে রাখুন 
সুস্থ থাকার জন্য ওজন নিয়ন্ত্রণে রাখা অতি গুরুত্বপূর্ণ। নিয়মিত কোমর ব্যথা হলে অবশ্যই ওজনের দিকে নজর দিতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, অনেক ক্ষেত্রে ওজন নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে এই সমস্যা দেখা দিতে পারে। যত দিন যাবে সেই ব্য়থা আরো বাড়তে পারে।
তাই অবশ্যই নিজের খাদ্যতালিকার ওপর নজর দিতে হবে। স্বাস্থ্যকর খাবার খান।


গরম পানির ব্যাগ ব্যবহার করুন 
কোমর ব্যথায় যেসব ঘরোয়া টোটকা আরাম দিতে পারে তার মধ্যে অন্যতম হলো গরম পানির ব্যাগ ব্যবহার। কোমরে ব্যথা হলে গরম পানির ব্যাগ দিলে আরাম পাওয়া যাবে। তবে মনে রাখবেন, গরম পানির ব্যাগ ব্যবহারের আগে একটু সরিষার তেলও ম্যাসাজ করে নেবেন। এতে যন্ত্রণা কমবে সহজেই।


নিয়মিত ব্যায়াম করুন 
ব্যায়াম সুস্বাস্থ্য বজায় রাখতে সক্ষম। কোমরে ব্যথা থেকে মুক্তি পেতে চাইলে নিয়মিত ব্যায়ামের বিকল্প নেই। তবে প্রথমে হালকা ব্যায়াম দিয়ে শুরু করতে পারেন। ধীরে ধীরে তা বেশি সময় ধরে করার চেষ্টা করুন। তবে অনেক সময় ব্যথা হলে ব্যায়াম করতে নিষেধ করা হয়। তাই আগে চিকিৎসকের পরামর্শ নিন।


ইউক্যালিপটাসের তেল ব্যবহার করুন
কোমরের ব্যথা থেকে মুক্তি দিতে পারে ইউকেলিপটাসের তেল। এই তেল ব্যবহারে দ্রুত আরাম পাওয়া যাবে। ইউক্যালিপটাস তেল যন্ত্রণা কমাতে দারুণ সাহায্য করে। সেই সঙ্গে বাতের যন্ত্রণা থেকেও মুক্তি দিতে সাহায্য করে।


ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম জাতীয় খাদ্য 
ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম জাতীয় খাদ্য প্রতিদিন নিয়ম করে খেলে কোমরের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। নিয়ম করে দুধ, ঘি, চিজ, ফল, শাক-সবজি, বাদাম ইত্যাদি খেতে হবে।


আদা 
কোমরের ব্যথায় আদা দারুণ কার্যকর। কারণ এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। মূলত পটাশিয়ামের অভাবে নার্ভের সমস্যা দেখা দেয়। তাই প্রতিদিন নিয়মিত আদা খেলে কোমরের যন্ত্রণা অনেকটা কমে যেতে পারে। 

এ ছাড়া অ্যালোভেরার শরবত প্রতিদিন নিয়ম করে খেলে কোমরের ব্যথা কমে যেতে পারে।