আজ ঢাকার শেয়ারবাজারে মিশ্র প্রবণতা

প্রকাশকালঃ ১৩ জুন ২০২৩ ০১:২৩ অপরাহ্ণ ১৪৮ বার পঠিত
আজ ঢাকার শেয়ারবাজারে মিশ্র প্রবণতা

ঢাকার শেয়ারবাজারে আজ সকালের লেনদেনে মিশ্র ধারা দেখা যাচ্ছে। সূচক একবার উঠছে তো আরেকবার নামছে। মূল্যবৃদ্ধির দিক থেকে বিমা কোম্পানি এগিয়ে আছে।

তবে মূল্যবৃদ্ধির দিক থেকে বিমা কোম্পানি এগিয়ে থাকলেও বেশ কিছু ভালো কোম্পানির শেয়ারের দাম কমেছে। এ ছাড়া বিমা কোম্পানির শেয়ারের দাম বাড়লেও মূল্য সূচকে তার প্রভাব কম। সে কারণে সূচক নিম্নমুখী।  


দিনের প্রথম ঘণ্টায় ঢাকার শেয়ারবাজারের লেনদেনে কিছুটা নেতিবাচক ধারা দেখা গেলেও পরে তা পরিবর্তন হয়। প্রথম ঘণ্টার লেনদেনের পর ঢাকা স্টক এক্সচেঞ্জের তিনটি সূচকের মধ্য দুটি সূচকই ছিল নিম্নমুখী; পরে অবশ্য তিনটি সূচক বাড়ে। এরপর দুপুর ১২টার সময় দেখা গেল, তিনটি সূচকের মধ্যে দুটি সূচকই নিম্নমুখী।

আজ দিনের প্রথম দুই ঘণ্টা লেনদেনের পর ঢাকার বাজারের প্রধান সূচক ডিএসইএক্স সূচক কমেছে শূন্য দশমিক ২৭ পয়েন্ট, ডিএসইএস সূচক বেড়েছে শূন্য দশমিক ১০ পয়েন্ট আর ডিএস ৩০ সূচক বেড়েছে শূন্য দশমিক ০৫ পয়েন্ট।

প্রথম এক ঘণ্টা ২০ মিনিটে লেনদেনের শীর্ষ তালিকায় আছে নাভানা ফার্মা, এই কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১৯ কোটি ৮৭ লাখ টাকার। দ্বিতীয় স্থানে আছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, এই কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি ৬৬ লাখ টাকার; তৃতীয় স্থানে আছে ট্রাস্ট লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, এই কোম্পানির শেয়ারের দাম কমলেও লেনদেন হয়েছে ১২ কোটি ৪৬ টাকার শেয়ার।


আজ বেলা ১২টা ০৪ মিনিট পর্যন্ত ২৭৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ ছাড়া লেনদেনের তালিকায় শীর্ষ ১০টি কোম্পানির মধ্যে চারটি বিমা কোম্পানির।

সম্প্রতি শেয়ারবাজারে লেনদেনের বড় অংশজুড়েই বিমা খাতের শেয়ারের আধিপত্য দেখা গেছে। বাজারের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, এ খাতের কিছু কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। তাদের মতে, বিমা কোম্পানিগুলো সাধারণত স্বল্প মূলধনি হওয়ায় এসব কোম্পানির শেয়ার নিয়ে কারসাজি করা অনেক সময় সহজ হয়ে দাঁড়ায়।