ব্যবসায়ীদের অবৈধ পথে চিনি তেল আমদানি, পরোক্ষ ইন্ধন এমপি ও মন্ত্রীদের

প্রকাশকালঃ ৩১ মার্চ ২০২৪ ১১:৫৯ পূর্বাহ্ণ ১২৩ বার পঠিত
ব্যবসায়ীদের অবৈধ পথে চিনি তেল আমদানি, পরোক্ষ ইন্ধন এমপি ও মন্ত্রীদের

ভারত থেকে অবৈধ পথে উচ্চ শুল্কহার ও কাস্টমস হয়রানির কারণে পণ্য আনতে বাধ্য হচ্ছেন ব্যবসায়ীরা। বাজারে অস্থিরতা, সরকারের এমপি-মন্ত্রী ও আমলাদের জড়িত থাকার অভিযোগ। দেশীয় উৎপাদনে চাহিদা পূরণ না হওয়ায় বিদেশ থেকে আমদানি করতে হয় বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্য। কিন্তু উচ্চ শুল্কহার ও কাস্টমসের হয়রানির কারণে এই পণ্যগুলোর দাম কয়েকগুণ বেড়ে যাচ্ছে।

 

পুরান ঢাকার মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির কার্যালয়ে আয়োজিত এক আলোচনায় বক্তারা জানান, এই পরিস্থিতিতে ভারত থেকে অবৈধ পথে আসছে তেল, চিনি, জিরাসহ বিভিন্ন পণ্য। এর ফলে রাজস্ব হারাচ্ছে সরকার, ক্ষতিগ্রস্ত হচ্ছেন আমদানিকারকরা।

 

ব্যবসায়ীদের অভিযোগ, উচ্চ শুল্ক দিয়ে পণ্য আমদানি করার পরও কাস্টমস কর্তৃপক্ষের হয়রানির শিকার হন ব্যবসায়ীরা। বন্দরে সিন্ডিকেটের দৌরাত্ম্যের কারণে পণ্য আমদানিতে সমস্যা হয়। কাস্টমস কর্তৃপক্ষ নিজেদের ইচ্ছেমতো আইন প্রয়োগ করে, ফলে ঘুষ দিতে বাধ্য হন ব্যবসায়ীরা। পণ্য পাচারে সরকারের পরোক্ষ ইন্ধন রয়েছে।

 

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, সরকারের ভাবমূর্তি রক্ষার স্বার্থে হলেও অনিয়ম-দুর্নীতি বন্ধের সময় এসেছে। তিনি বলেন, "কাদের জন্য বাজারে কৃত্রিম সঙ্কট তৈরি হচ্ছে, তাদের বের করতে হবে। কিছু ব্যবসায়ীর জন্য আমরা ক্ষতিগ্রস্ত হতে পারি না। এই ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে।"