কাতার আমিরের ঢাকা সফর

প্রকাশকালঃ ২২ এপ্রিল ২০২৪ ০১:০৫ অপরাহ্ণ ১৭২ বার পঠিত
কাতার আমিরের ঢাকা সফর

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি আজ দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসছেন। প্রায় ১৯ বছর পর কাতারের কোনো আমিরের বাংলাদেশ সফর হচ্ছে। এই সফরটি দুই দেশের সম্পর্কের জন্য বেশ গুরুত্বপূর্ণ
 

সফরের আলোচ্য বিষয়সমূহ:

  • ব্যবসা ও বিনিয়োগ বৃদ্ধি: কাতার ও বাংলাদেশের মধ্যে ব্যবসা ও বিনিয়োগ বৃদ্ধিই এই সফরের প্রধান লক্ষ্য। দুই দেশের মধ্যে ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে রয়েছে ব্যবসা ও বিনিয়োগ বৃদ্ধি, বন্দিবিনিময়, দ্বৈত কর প্রত্যাহার ও শুল্ক বিষয়ে পারস্পরিক সহযোগিতা।
  • মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা: মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ মধ্যস্থতাকারী হিসেবে পরিচিতি অর্জন করেছে কাতার। ইরান-ইসরায়েল সংঘাতের পরিস্থিতিতে শেখ তামিমের ঢাকা সফরে মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা বজায় রাখার বিষয়টি আলোচনার অন্যতম বিষয় হতে পারে।
  • শ্রমিকদের সুবিধা: কাতারে প্রায় ৪ লাখ বাংলাদেশি শ্রমিক কর্মরত আছেন। তাদের সুবিধা বৃদ্ধির বিষয়টিও আলোচনায় আসতে পারে। বন্দিবিনিময় চুক্তি হলে দণ্ডিত বাংলাদেশি শ্রমিকরা দেশে ফিরে সাজার বাকি অংশ কাটতে পারবেন।
  • প্রতিরক্ষা সহযোগিতা: গত বছরের মার্চে কাতারের সঙ্গে বাংলাদেশ প্রতিরক্ষা সহযোগিতার একটি সমঝোতা স্মারক সই করেছে। এবারের সফরে প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর বিষয়টিও আলোচনায় আসতে পারে।
  • অন্যান্য বিষয়: এছাড়াও, ধর্মীয় বিষয়ে সহযোগিতা, বন্দর ব্যবস্থাপনায় সহযোগিতা, উচ্চশিক্ষায় সহযোগিতা ও কূটনীতিকদের প্রশিক্ষণের বিষয়গুলোও আলোচনায় আসতে পারে।
     

কাতারের আমিরের এই সফর বাংলাদেশ ও কাতারের সম্পর্কের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে বিবেচিত হচ্ছে। দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় করার পাশাপাশি অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি এবং আন্তর্জাতিক পর্যায়ে দুই দেশের ভূমিকা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে।