মালয়েশিয়া থেকে ১২ বাংলাদেশিকে সাজা শেষে ফেরত পাঠানো হয়েছে

প্রকাশকালঃ ০৬ জুলাই ২০২৪ ০১:০৬ অপরাহ্ণ ৫৬৮ বার পঠিত
মালয়েশিয়া থেকে ১২ বাংলাদেশিকে সাজা শেষে ফেরত পাঠানো হয়েছে

ঢাকা প্রেস নিউজ


কুয়ালালামপুর, ৫ জুলাই ২০২৪:
বিভিন্ন সময়ে আটক হওয়া মোট ১৯১ জন বন্দিকে সাজা শেষে তাদের নিজ দেশে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া। এর মধ্যে রয়েছে ১২ জন বাংলাদেশি নাগরিক। দেশটির জোহর রাজ্যের অভিবাসন বিভাগ এই তথ্য নিশ্চিত করেছে।

 

কালো তালিকাভুক্ত:

ফেরত পাঠানো বাংলাদেশিদের বিরুদ্ধে মালয়েশিয়ার অভিবাসন আইন ও অভিবাসন প্রবিধান ১৯৬৩ এবং অন্যান্য আইনের অধীনে বিভিন্ন অপরাধের অভিযোগ ছিল। সাজা শেষে তাদের নিজ নিজ জাতীয় দূতাবাস থেকে নাগরিকত্ব যাচাই সনদ পাওয়ার পর আকাশ ও স্থলপথে নিজস্ব খরচে তাদের দেশে পাঠানো হয়েছে। মালয়েশিয়া কর্তৃপক্ষ আরও জানিয়েছে যে, ঐসব বাংলাদেশিদের যেন ভবিষ্যতে মালয়েশিয়ায় প্রবেশ করতে না পারে ।
 

পেকান নেনাস অভিবাসন বন্দিশিবির থেকে:

রাজ্যের অভিবাসন বিভাগ ৫ই জুলাই এক বিবৃতিতে জানায় যে, ২ ও ৪ জুলাই পেকান নেনাস অভিবাসন বন্দিশিবির থেকে সরাসরি কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর এবং স্টুলাং লাউট ফেরি টার্মিনালের মাধ্যমে ঐসব বন্দিদের দেশে পাঠানো হয়েছে।
 

মালয়েশিয়ায় অবৈধভাবে অবস্থানকারী বাংলাদেশিদের বিরুদ্ধে এ ধরণের পদক্ষেপ কতটা ন্যায়সঙ্গত? মালয়েশিয়ায় কর্মসংস্থানের সুযোগের অভাবে অনেকেই হয়তো বাধ্য হয়ে অবৈধভাবে দেশটিতে প্রবেশ করে। এই সমস্যার সমাধানের জন্য কি দুই দেশের মধ্যে আরও উন্নত সহযোগিতা প্রয়োজন?