চীনের স্যাটেলাইট উৎক্ষেপণ, তাইওয়ানে ভুল আতঙ্ক

প্রকাশকালঃ ১১ জানুয়ারি ২০২৪ ১০:৩২ পূর্বাহ্ণ ১২৮ বার পঠিত
চীনের স্যাটেলাইট উৎক্ষেপণ, তাইওয়ানে ভুল আতঙ্ক

গত ১০ জানুয়ারি, ২০২৪ তারিখে চীন একটি বৈজ্ঞানিক স্যাটেলাইট উৎক্ষেপণ করে। উৎক্ষেপণটি দক্ষিণ তাইওয়ানের ৫০০ কিলোমিটার উচ্চতা দিয়ে সম্পন্ন হয়। এই ঘটনায় তাইওয়ান ভুলবশত একটি বিমান হামলার সতর্কতা জারি করে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, উৎক্ষেপণটি মূলত দক্ষিণ চীন সাগরে ঘটানো হয়েছিল। কিন্তু ভুলবশত স্যাটেলাইটটি তাইওয়ানের দিকে কিছুটা ঝুঁকে যায়। ফলে তাইওয়ানের প্রতিরক্ষা ব্যবস্থাগুলি সতর্কতা জারি করে।

সতর্কতা জারি হওয়ার পর তাইওয়ানের জনগণ মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেক মানুষ মনে করেছিলেন যে চীন তাইওয়ানে একটি সামরিক হামলা চালাতে যাচ্ছে।

পরবর্তীতে, তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ইংরেজিতে অনুবাদের সময় ভুলে "মিসাইল" শব্দটি ব্যবহার করার কারণে ক্ষমা চায়। তারা জানায় যে উৎক্ষেপণটি আসলে একটি স্যাটেলাইট উৎক্ষেপণ ছিল।

এই ঘটনাটি দুই পক্ষের মধ্যে উত্তেজনা বাড়িয়ে তোলে। তাইওয়ানের পক্ষ থেকে অভিযোগ করা হয় যে চীন এই ঘটনার মাধ্যমে তাইওয়ানের জনগণের মধ্যে ভয় ছড়িয়ে দিতে চেয়েছিল।

চীন এই অভিযোগ অস্বীকার করে। তারা জানায় যে উৎক্ষেপণটি একটি স্বাভাবিক ঘটনা ছিল।

এই ঘটনাটি তাইওয়ানের নিরাপত্তা পরিস্থিতির উপর একটি নেতিবাচক প্রভাব ফেলেছে। তাইওয়ানের জনগণ মনে করে যে চীন যেকোনো সময় তাইওয়ানে একটি সামরিক হামলা চালাতে পারে।