উরুগুয়েকে হারিয়ে ২৩ বছর পর কোপার ফাইনালে কলম্বিয়া

প্রকাশকালঃ ১১ জুলাই ২০২৪ ১২:০৩ অপরাহ্ণ ৪৭৮ বার পঠিত
উরুগুয়েকে হারিয়ে ২৩ বছর পর কোপার ফাইনালে কলম্বিয়া

কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে উরুগুয়েকে ১-০ গোলে হারিয়ে ২৩ বছর পর কোপার ফাইনালে খেলার কৃতিত্ব অজর্ন করলো কলম্বিয়া। জয়সূচক একমাত্র গোলটি করেন জেফারসন লেরমা। ২০০১ সালের পর এই প্রথম কোপার ফাইনালে উঠলো কলম্বিয়া। সেবার মেক্সিকোকে হারিয়ে প্রথমবার মহাদেশীয় এই আসরে চ্যাম্পিয়নও হয়েছিলো দলটি।

বৃহস্পতিবার (১১ জুলাই) ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে বাংলাদেশ সময় ভোর ৬টায় শুরু হয় ম্যাচটি। ঘটনাবহুল ম্যাচে শুরু থেকেই মুহুর্মুহু আক্রমণে কলম্বিয়া রক্ষণভাগকে স্বস্তিতে থাকতে দেয়নি উরুগুয়ে। ১৮ মিনিটে উরুগুয়েকে এগিয়ে দিতে পারতেন নুনেজ, তার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ২৭ মিনিটে পাল্টা আক্রমণ থেকে দারুণ একটি সুযোগ এসেছিল নুনেজের সামনে, তবে এবারও গোল করতে ব্যর্থ হন তিনি।

স্রোতের বিপরীতে ৩৯ মিনিটের মাথায় লিড নেয় কলম্বিয়া। হামেস রদ্রিগেজের কর্নার থেকে দারুণ এক হেডে গোল করেন জেফারসন লেরমা। এই নিয়ে এবারের কোপায় ৬টি অ্যাসিস্ট করলেন রদ্রিগেজ, যা কোপার এক আসরে সর্বোচ্চ। রদ্রিগেজ ভেঙেছেন ২০২১ সালে করা মেসির ৫ অ্যাসিস্টের রেকর্ড।

এক গোলে এগিয়ে যাওয়ার ৫ মিনিট পর আরেকটি সুযোগ পায় কলম্বিয়া। সেটা হাতছাড়া হওয়ার পর বিশাল ধাক্কা খায় দলটি। ম্যানুয়াল উগার্তেকে বুকে ধাক্কা দিয়ে দ্বিতীয় হলুদ কার্ড দেখে বেরিয়ে যান মুনোজ। এর আগে ৩২ মিনিটে তিনি পেয়েছিলেন প্রথম হলুদ কার্ড। এতে করে প্রথমার্ধেই ১০ জনের দলে পরিণত হয় কলম্বিয়া। 

দ্বিতীয়ার্ধে পুরোটাই আধিপত্য দেখায় উরুগুয়ে। আক্রমণের পসরা সাজিয়ে বসে নুনেজ-দে লা ক্রুজরা। তবে বাজে ফিনিশিংয়ে কারনে গোলের দেখা পায়নি উরুগুয়ে। ম্যাচের ৭১ মিনিটে খুব সহজ এক সুযোগ মিস করেন লুইস সুয়ারেজ। উল্টো আরও গোল পেতে পারতো কলম্বিয়া। ৮৮ মিনিটে উরুগুয়ের গোলরক্ষক রচেটের ভুলে বল পেয়ে যান উরুবে। তিনি সহজ সুযোগ হাতছাড়া করেন। যোগ করা সময়ের চতুর্থ মিনিটে উরিবের শট বারে লেগে প্রতিহত হয়ে যায়।

শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়েই উল্লাসে ভাসে কলম্বিয়া। ২০০১ সালের পর আবারো কোপার ফাইনালে পৌঁছে গেছে তারা। এই নিয়ে টানা ২৮ ম্যাচ অপরাজিত থাকলো কলম্বিয়া। ১৫ জুলাই ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবেন তারা।