শিক্ষার্থীদের আন্দোলনের বিপরীতে এবার কঠোর কর্মসূচি

প্রকাশকালঃ ১০ জুলাই ২০২৪ ০২:৩৬ অপরাহ্ণ ৪৭৫ বার পঠিত
শিক্ষার্থীদের আন্দোলনের বিপরীতে এবার কঠোর কর্মসূচি

ঢাকা প্রেস নিউজ


সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটা বহাল রেখে হাইকোর্টের দেওয়া রায় চার সপ্তাহের জন্য স্থগিত করেছে আপিল বিভাগ। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন মুক্তিযোদ্ধার সন্তানরা। তারা বলছেন, সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের বিপরীতে এবার কঠোর কর্মসূচি দেবেন।


 

আপিল বিভাগের রায়: হাইকোর্টের মুক্তিযোদ্ধা কোটা পুনর্বাহালের রায় স্থগিত করেছে আপিল বিভাগ। স্থগিতাদেশ চার সপ্তাহব্যাপী বলবৎ থাকবে। পূর্ণাঙ্গ রায় প্রকাশের জন্য আগামী চার সপ্তাহ পর পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি হবে।
 

মুক্তিযোদ্ধা সন্তানদের প্রতিক্রিয়া: রায়ের প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন মুক্তিযোদ্ধা সন্তানরা। সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের বিপরীতে তারাও কঠোর কর্মসূচি দেওয়ার ঘোষণা দিয়েছেন। দ্রুত সংসদে গিয়ে আইন প্রণয়নের মাধ্যমে কোটা পুনরুদ্ধারের দাবি জানিয়েছেন। কোটাবিরোধীদের বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়েছেন এবং তাদের আন্দোলনকে দেশের স্বাধীনতার বিরুদ্ধে ষড়যন্ত্র বলে অভিযুক্ত করেছেন।

 

মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্ম সংগঠনগুলো আগামীতে বিক্ষোভ সমাবেশ ও মিছিলের আয়োজন করতে পারে। সংসদে যাওয়ার মাধ্যমে আইন প্রণয়নের চেষ্টা করতে পারে। আদালতের রায়ের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে যেতে পারে।

 

সরকারি চাকরিতে কোটা বাতিলের পরিপত্র জারি করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। ওই পরিপত্রে নারী, মুক্তিযোদ্ধা, জেলা, উপজাতি ও প্রতিবন্ধীদের জন্য বরাদ্দকৃত কোটা বাতিল করা হয়েছিল। হাইকোর্ট ওই পরিপত্রের ৩০% মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ।