ইরানে নারী মুখপাত্র: এক নতুন অধ্যায়

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৪ ০৭:৪২ অপরাহ্ণ ৩৪১ বার পঠিত
ইরানে নারী মুখপাত্র: এক নতুন অধ্যায়

ঢাকা প্রেস
অনলাইন ডেস্ক:-


ইরানে প্রথমবারের মতো একজন নারীকে সরকারের মুখপাত্র হিসেবে নিযুক্ত করা হয়েছে। এই ঐতিহাসিক পদক্ষেপটি দেশটির রাজনৈতিক দৃশ্যপটে নারীদের ভূমিকা আরও প্রসারিত করার ইঙ্গিত দিচ্ছে।

 

বুধবার, ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান এক মন্ত্রিসভা বৈঠকে ফাতেমেহ মোহাজেরানিকে এই গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দেন। ৫৪ বছর বয়সী মোহাজেরানি এর আগে ইরানের একটি বিশ্ববিদ্যালয়ে প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসনে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।
 

ইরানের এই নতুন সিদ্ধান্ত দেশটির রাজনৈতিক ও সামাজিক ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়ানোর একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে। এর আগে ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মুখপাত্র ছিলেন আলী বাহাদোরি জাহরোমি।
 

ফাতেমেহ মোহাজেরানি তার দীর্ঘদিনের অভিজ্ঞতা ও শিক্ষাগত যোগ্যতার কারণে এই পদটির জন্য যোগ্য বলে বিবেচিত হচ্ছেন। তিনি ইরানের নারীদের জন্য একটি নতুন দৃষ্টিভঙ্গি উপস্থাপন করবেন বলে আশা করা হচ্ছে।
 

এই ঘটনা ইরানের রাজনৈতিক সংস্কৃতিতে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে এবং দেশটির ভবিষ্যতে নারীদের আরও বেশি করে ক্ষমতায় আসার পথ প্রশস্ত করবে বলে মনে করা হচ্ছে।
 

ইরানের এই নতুন সিদ্ধান্তটি নারীদের সামাজিক ও রাজনৈতিক অবস্থান উন্নয়নের দিকে একটি ইতিবাচক পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।