আওয়ামী লীগের নতুন মন্ত্রিসভার শপথ আগামীকাল, আলোচনায় নতুন মুখ

প্রকাশকালঃ ১০ জানুয়ারি ২০২৪ ১১:০৩ পূর্বাহ্ণ ১৭৭ বার পঠিত
আওয়ামী লীগের নতুন মন্ত্রিসভার শপথ আগামীকাল, আলোচনায় নতুন মুখ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে টানা চতুর্থবারের মতো বিজয়ী হয়েছে আওয়ামী লীগ। আগামীকাল বৃহস্পতিবার বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণের অনুষ্ঠান হবে। এরই মধ্যে নতুন মন্ত্রিসভা নিয়ে আলোচনা জোরালো হয়েছে আওয়ামী লীগে।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্রগুলো বলছে, ৪৫ সদস্যের মন্ত্রিসভার মধ্যে অন্তত ১৫ জন বাদ পড়তে পারেন। বয়স, নানা বিতর্ক ও অদক্ষতার দায়ে এসব মন্ত্রী-প্রতিমন্ত্রী বাদ যেতে পারেন। এর মধ্যে টানা তিন মেয়াদে মন্ত্রিসভায় আছেন, এমন নেতাও বাদ পড়তে পারেন। এর বাইরে মন্ত্রিসভার তিনজন সদস্য নির্বাচনে পরাজিত হয়েছেন এবং তিনজন দলের মনোনয়নই পাননি।

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্র বলছে, এবার মন্ত্রিসভায় একেবারে প্রথমবার সংসদ সদস্য হয়েছেন, এমন বেশ কজন থাকতে পারেন। এর মধ্যে থেকে জয়ী একাধিক সাবেক আমলার নাম আলোচনায় আছে। আলোচনায় রয়েছে তরুণ কয়েকজন সংসদ সদস্যের নাম।

 

এ ছাড়া বর্তমান মন্ত্রিসভায় থাকা দুই-তিনজন প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর পদোন্নতি হতে পারে—এমনটিও আলোচনা করছেন আওয়ামী লীগের দায়িত্বশীল নেতারা। সর্বশেষ মন্ত্রিসভায় প্রত্যন্ত অঞ্চল থেকে এবং কম পরিচিত অনেককে স্থান দিয়ে আলোচনার জন্ম দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারও এমন দু-একটা চমক থাকতে পারে বলে আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে।

 

আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্র জানিয়েছে, এবারও শুধু আওয়ামী লীগেরই মন্ত্রিসভা হবে। অর্থাৎ ২০০৮ ও ২০১৪ সালের মতো জাতীয় পার্টি কিংবা ১৪ দলের শরিকদের কাউকে মন্ত্রিসভায় স্থান দেওয়ার সম্ভাবনা নেই।

আওয়ামী লীগের নেতারা বলছেন, আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে শপথ হওয়ার কথা রয়েছে। ফলে যাঁরা মন্ত্রিসভায় স্থান পাবেন, কাল সকাল থেকেই হয়তো মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তাঁদের ফোন করে শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো শুরু হবে।

 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কাকে নিয়ে সামনের পথ চলবেন, কী হবে তাঁর টিম—এটা প্রধানমন্ত্রীর একান্ত এখতিয়ার। এ বিষয়ে আগাম কিছু বলা যাবে না।

আওয়ামী লীগের দলীয় সূত্র বলছে, নির্বাচন সম্পন্ন করার মাধ্যমে রাজনীতির চ্যালেঞ্জ পার করা হয়েছে। সামনে আরও বড় চ্যালেঞ্জ অর্থনীতি। এই সংকটের সময় দক্ষ ও যোগ্য মন্ত্রিসভা গঠন করা না হলে পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হবে। দলের নীতিনির্ধারকদের মাথায় নিশ্চয়ই বিষয়টি আছে।

দ্বাদশ সংসদ নির্বাচনে টানা চতুর্থবারের মতো বিজয়ী হয়ে আওয়ামী লীগ নতুন মন্ত্রিসভা গঠনের প্রস্তুতি নিচ্ছে। নতুন মন্ত্রিসভায় কে আসছেন, কে বাদ পড়ছেন—এ নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্রগুলোর বক্তব্য থেকে ধারণা করা যায় যে, এবারের মন্ত্রিসভায় বেশ কিছু পরিবর্তন আসতে পারে।