বয়স অনুপাতে ব্যায়ামের ধরণ যেমন হবে

প্রকাশকালঃ ০২ অক্টোবর ২০২৩ ০৬:২৫ অপরাহ্ণ ২৪৭ বার পঠিত
বয়স অনুপাতে ব্যায়ামের ধরণ যেমন হবে

য়স অনুপাতে ব্যায়ামের ধরণ ব্যক্তির বয়স এবং স্বাস্থ্যের উপর নির্ভর করে বিভিন্ন ধরণের ব্যায়াম সুপ্রভাব ফেলতে পারে। বয়সের সাথে সাথে শারীরিক স্বাস্থ্যের উন্নতি সাধারণভাবে প্রযুক্ত হয় না, কারণ বয়সের সাথে সাথে শারীরিক পরিবর্তন ঘটে এবং কিছু ব্যক্তিগত চ্যালেঞ্জের সম্মুখীন হয়ে যায়। তবে, যেহেতু বয়স অনুপাতে ব্যায়ামের প্রযুক্তিগত গুরুত্ব বাড়ে, তাই প্রয়োজনীয় সময়ে এবং শৃঙ্গার মাপে ব্যায়ামে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ এবং প্রস্তুতি নেওয়া গুরুত্বপূর্ণ হয়ে যেতে পারে।

যেহেতু বয়স প্রাপ্ত হলে মানসিক এবং শারীরিক স্বাস্থ্যে নেতিবাচক পরিবর্তন হয়ে যায়, তাহলে একটি ব্যবস্থিত ব্যায়াম প্রণালী অনুসরণ করা গুরুত্বপূর্ণ হয়ে যায়। নিম্নলিখিত বয়স অনুপাতে ব্যায়ামের ধরণ থাকতে পারে:


আয়োজনীয় ব্যায়াম: এই বয়সে অনুসন্ধান করা গুরুত্বপূর্ণ হয় যে কোন প্রকারের নির্ধারিত ব্যায়াম পর্যাপ্ত শারীরিক স্বাস্থ্য বজায় রাখতে। যেহেতু বয়সে সাথে সাথে শারীরিক ক্ষমতা কমে যায়, তাই স্বাধীনতার সাথে ক্ষমতা প্রাপ্তির প্রস্তাবনা নেয়া হয়ে যেতে পারে।

কাঠি-পেট ব্যায়াম: কাঠি-পেট ব্যায়াম শারীরিক ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং দাঁড়িতে স্থিতিশীলতা বজায় রাখতে সাহায্য করে। এই ধরণের ব্যায়ামে প্রাথমিক লক্ষ্য হতে পারে কোন কিছুক্ষণে হাঁটতে, দাঁড়িতে, বা উপায়ুক্ত আসন করতে সাহায্য করা।

ব্যক্তিগত ব্যায়াম প্রোগ্রাম: বয়সের সাথে সাথে শারীরিক স্বাস্থ্য পরিবর্তন হতে থাকে, তাই একটি ব্যক্তিগত ব্যায়াম প্রোগ্রাম ডিজাইন করা গুরুত্বপূর্ণ। এই প্রোগ্রাম ব্যক্তিগত লক্ষ্যের সাথে মিলে যেতে পারে, যেমন ওজন কমাতে, মাংসপেশী ক্ষমতা বাড়াতে, ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ করতে ইত্যাদি।


যোগাযোগের ব্যায়াম: বয়স বাড়ানো সাথে সাথে সামাজিক যোগাযোগের জন্য প্রশিক্ষণ নেওয়া গুরুত্বপূর্ণ। যোগাযোগের ব্যায়াম মানসিক স্বাস্থ্য সুধারতে সাহায্য করতে পারে এবং সমাজে সম্মান এবং সম্পর্কে পরিবর্তন ঘটাতে সাহায্য করতে পারে।

বয়সের অনুপাতে ব্যায়ামের ধরণটি নির্ধারণ করার জন্য ডাক্তারের সাথে পরামর্শ করা সত্ত্বেও গুরুত্বপূর্ণ হতে পারে, যেন ব্যক্তিগত স্বাস্থ্যের প্রতি উপযুক্ত সাপ্লিমেন্ট এবং সময় সারিতে উল্লিখিত ব্যায়াম প্রশ্ন না হয়।