ত্বকের যত্নে ভুলগুলো কী কী এবং এর সমাধান কী?

প্রকাশকালঃ ০৩ সেপ্টেম্বর ২০২৩ ০৬:০৬ অপরাহ্ণ ২৩৮ বার পঠিত
ত্বকের যত্নে ভুলগুলো কী কী এবং এর সমাধান কী?

ত্বকের যত্ন নেওয়ার সময় আপনি সতর্ক থাকেন। কিন্তু তারপরেও ত্বকের নানা সমস্যা থেকেই যাচ্ছে। ত্বকের যত্ন নেওয়ার সময় সাধারণ কিছু ভুল থেকে সমস্যা তৈরি হতে পারে। সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন।

তাহলেই সমস্যা সমাধান হতে পারে। তার আগে চলুন জেনে নেওয়া যাক ভুলগুলো কী কী এবং এর সমাধান।


তৈলাক্ত ত্বকে ময়শ্চারাইজার লাগাচ্ছেন না
সব ত্বকের জন্যেই ময়েশ্চারাইজার প্রয়োজন। প্রতিদিন মুখ ধোয়ার পরে আপনার ত্বকে টোনার ও ময়শ্চারাইজার লাগিয়ে নেওয়া দরকার। ময়েশ্চারাইজার আপনার ত্বককে হাইড্রেটেড রাখে। তবে অনেকেই মনে করেন যে, তৈলাক্ত ত্বকে হয়তো এটির প্রয়োজন নেই। 

তা সত্যি নয়। বরং আপনার তৈলাক্ত ত্বকেরও প্রয়োজন ময়েশ্চারাইজার। তাই এটি ব্যবহার বন্ধ করলে আপনি আপনার ত্বকের ক্ষতি করবেন। অয়েল ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করার চেষ্টা করুন। 

ব্রণ সারানোর জন্য বারবার মুখ ধুয়ে নেন
তেল উৎপাদন, ব্যাকটেরিয়া, প্রদাহের কারণে ব্রণ হতে পারে। এছাড়াও আপনি যদি খুব দুশ্চিন্তা করেন ও হরমোনের সমস্যাতেও এটি হয়। সেই পরিস্থিতিতে আপনি যত পরিষ্কার করেই মুখ ধুয়ে নিন না কেন, আপনার মুখে ব্রণ কমে যাবে না। তাই বলে মুখ ধোয়া বন্ধ করে দেবেন না। প্রতিদিন অন্তত দুইবার ক্লিনজিং করুন। 


ফেস মাস্ক ড্রাই হওয়ার জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেন
অনেকেই মনে করেন, মুখে মাস্ক না শুকনো পর্যন্ত রেখে দিতে হবে। কিন্তু এই কাজ করবেন না। ১০-১৫ মিনিটের বেশি কোনও মাস্কই মুখে রাখা উচিত নয়।

সানস্ক্রিনের ব্যবহার
প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করার অভ্যাস গড়ে তোলা ভালো। খুব বেশি রোদে থাকলে অবশ্যই প্রতি দুই ঘন্টা পরপর পুনরায় সানস্ক্রিন প্রয়োগ করতে হবে।