নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাদ পড়েছে রাশিয়া, বেলারুশ ও ইরান

প্রকাশকালঃ ০৩ সেপ্টেম্বর ২০২৩ ০৫:০০ অপরাহ্ণ ২৪৩ বার পঠিত
নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাদ পড়েছে রাশিয়া, বেলারুশ ও ইরান

সুইডেনের স্টকহোমে অনুষ্ঠিতব্য এ বছরের নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাদ পড়েছে রাশিয়া, বেলারুশ ও ইরান। এ তিনটি দেশের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত থেকে সরে এসেছে নোবেল ফাউন্ডেশনের আয়োজকরা।  

ওই তিন দেশের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানানোয় ক্ষোভ দেখা দিলে ফাউন্ডেশন এই সিদ্ধান্ত নেয়। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। নোবেল ফাউন্ডেশন গত বৃহস্পতিবার (৩১ আগস্ট) স্থানীয় সংবাদমাধ্যমকে জানায়, 


এবার সুইডেনে প্রতিনিধিত্বকারী সব দেশকেই আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু পরবর্তীতে এই সিদ্ধান্ত তাদের মধ্যে ব্যাপক ক্ষোভের জন্ম দেয়। এ বিষয়ে নোবেল ফাউন্ডেশন জানায়, “তাদের প্রাথমিক আমন্ত্রণের জোরালো প্রতিক্রিয়া এসেছে। 

তাই আমরা সিদ্ধান্ত পরিবর্তন করেছি।” মূলত, নোবেল পুরস্কারের মূল্যবোধ বোঝানোর প্রয়োজনেই এই সিদ্ধান্ত বদল করা হয়। গত বছরও ইউক্রেন সংঘাত এবং অভ্যন্তরীণ বিরোধীদের দমন করা সহ বিভিন্ন কারণে রাশিয়া, 

বেলারুশ এবং ইরানের প্রতিনিধিদের আমন্ত্রণ না জানানোর সিদ্ধান্ত নিয়েছিল নোবেল ফাউন্ডেশন। স্থানীয় গণমাধ্যম জানায়, স্বাভাবিকভাবেই নোবেল ফাউন্ডেশনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইউক্রেন। 


কিয়েভের পক্ষ থেকে এই পদক্ষেপকে মানবতাবাদের বিজয় বলা হয়েছে। ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেঙ্কো সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, “ন্যায়বিচার পুনরুদ্ধারের দাবি জানানো প্রত্যেককে আমরা ধন্যবাদ জানাই। 

আমাদের মতে, রাশিয়া এবং বেলারুশের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানানোর বিষয়ে অসলোরও একই ধরনের সিদ্ধান্ত নেওয়া উচিত।”  অন্যদিকে, নোবেল ফাউন্ডেশনের সিদ্ধান্ত বদলের বিষয়ে এখনও মস্কো থেকে কোন প্রতিক্রিয়া আসেনি।