কোটা সংস্কার আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলার বিস্তারিত:

প্রকাশকালঃ ১৩ জুলাই ২০২৪ ০৫:৪৯ অপরাহ্ণ ৫৩০ বার পঠিত
কোটা সংস্কার আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলার বিস্তারিত:

ঢাকা প্রেস নিউজ


কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে ডিএমপির শাহবাগ থানায় মামলা করেছে পুলিশ। শুক্রবার সরকারি কাজে বাধা, পুলিশ সসদ্যদের আঘাত ও ক্ষতিসাধনের অভিযোগে এ মামলা করা হয়। 

 

মামলার ধারা: সরকারি কাজে বাধা প্রদান। পুলিশ কর্মকর্তাদের আক্রমণ ও হত্যাচেষ্টা। পুলিশের যানবাহন ভাঙচুর।
 

মামলার বাদী: রাজারবাগ পুলিশ লাইন্সের পরিবহন বিভাগের গাড়িচালক খলিলুর রহমান।
 

মামলার আসামী: অজ্ঞাতনামা।
 

অভিযোগ:

বৃহস্পতিবার, ২০২৪ সালের ১২ই জুলাই, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পূর্ব ঘোষিত আন্দোলনের অংশ হিসেবে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে জড়ো হয়। তারা পরে শাহবাগ মোড়ে অগ্রসর হয় এবং পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলে। পুলিশের সাথে ধাক্কাধাক্কি ও মারধর করে। এপিসি-২৫ ও ওয়াটার ক্যানন ঘিরে উদ্দাম নৃত্য করে এবং ওয়াটার ক্যানন ড্রাইভারকে গাড়ি থেকে বের করে দেওয়ার চেষ্টা করে। পুলিশকে লক্ষ্য করে পানির বোতল, টেবিল টেনিস বল ও ইটের টুকরা ছুড়ে মারে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে আসা শিক্ষার্থীরা বারডেম হাসপাতালের গেটের ব্যারিকেড ভেঙে পুলিশকে আহত করে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলা করেছে বলে গুজব ছড়িয়ে পরিস্থিতি উত্তেজিত করে। পুলিশকে মারার চেষ্টা করে এবং বিভিন্ন ভয়ভীতি ও হুমকি প্রদান করে।
 

মামলার বর্তমান অবস্থা: পুলিশ মামলা তদন্ত করছে। এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি।

 

এই মামলাটি চলমান কোটা সংস্কার আন্দোলনের সাথে সম্পর্কিত। আন্দোলনকারীরা দীর্ঘদিন ধরে সরকারি চাকরিতে কোটা ব্যবস্থার সংস্কারের দাবি জানাচ্ছেন। এই আন্দোলনে বৃহস্পতিবার দেশের বিভিন্ন স্থানে পুলিশের সাথে সংঘর্ষ হয়েছে। সরকার কোটাব্যবস্থা সংস্কারের বিষয়ে আলোচনা করছে।