প্রতিদিন প্লাঙ্ক করার উপকারিতা

প্রকাশকালঃ ১২ সেপ্টেম্বর ২০২৩ ০৭:০৮ অপরাহ্ণ ১৭৫ বার পঠিত
প্রতিদিন প্লাঙ্ক করার উপকারিতা

রীরের ফিটনেস বাড়ানোর জন্য প্লাঙ্ক খুবই কার্যকরী ব্যায়াম। এটি বিশেষত পেটের মেদ কমাতে বেশি কার্যকরী। প্লাঙ্ক করার জন্য কোন উপকরণের বা নির্দিষ্ট কোন স্থানের প্রয়োজন নেই। এটি করার মাধ্যমে সারা শরীরের উপকার হয়।

চলুন দেখে নেওয়া যাক প্রতিদিন প্লাঙ্ক করার কিছু উপকারিতা।


পেশিকে শক্তিশালী করে
প্লাঙ্কের অনেক উপকারিতার মধ্যে এটি প্রধান। একসাথে অনেকগুলো পেশির ব্যায়াম হয় প্লাঙ্ক করার মাধ্যমে। এটি পেশিগুলোকে শক্তিশালী করে। প্লাঙ্ক করার সময় যে পেশিগুলো সক্রিয় হয় তার মধ্যে হাত-পায়ের পেশি অন্যতম।

শরীরকে আকৃতি দেয়
প্রত্যেকেই একটি সুন্দর দৈহিক আকার চায়। ছেলেরা সিক্স প্যাক চায়। মেয়েরা চায় চর্বিহীন জিরো ফিগার। প্রতিদিন প্লাঙ্ক করলে আপনিও পেতে পারেন সিক্সপ্যাক বা জিরো ফিগার।

কর্মক্ষমতা বাড়ে
প্রতিদিন প্লাঙ্ক করলে পেশিগুলো আরো বেশি শক্তিশালী হয় ফলে কর্মক্ষমতা বাড়ে। আপনি তখন প্রতিদিনের কাজগুলো সহজে করতে পারবেন। ভারী ওজন এবং বস্তু তুলতে পারেন । এছাড়া অন্যান্য কাজ যেমন খেলাধু্লায় এগিয়ে থাকবেন।


মেরুদণ্ডকে শক্তিশালী করে
কিছু কিছু ব্যায়াম আছে যা করলে পিঠে ব্যথা হয়। তবে প্লাঙ্ক করলে পিঠ ও মেরুদণ্ডে কোন ক্ষতি হয় না বরং উপকার হয়। প্লাঙ্ক করার সময় পিঠ সোজা অবস্থানে থাকে। ফলে মেরুদণ্ডের পেশিগুলো সক্রিয় হয়।

হজমে সাহায্য করে
প্লাঙ্ক অন্যান্য ব্যায়ামের চেয়ে বেশি ক্যালোরি খরচ করে। এটি যে পেশিগুলিকে শক্তিশালী করে তা ঘুমানোর সময় সক্রিয় থাকে। সারাদিনের বিপাক কাজ সুষ্ঠভাবে ঘটে প্লাঙ্ক করার ফলে।

ঘাড়কে সুরক্ষা দেয়
প্রতিদিন প্লাঙ্ক আপনার ঘাড়ের ব্যথা থেকে মুক্তি দিতে পারে এবং ভবিষ্যতে ঘাড়ে ব্যথা হওয়ার সম্ভাবনাকে হ্রাস করে।