বায়ুদূষণে ১০০ শহরের মধ্যে ঢাকা চতুর্থ

প্রকাশকালঃ ২১ মে ২০২৩ ০৪:৪০ অপরাহ্ণ ১০৯ বার পঠিত
বায়ুদূষণে ১০০ শহরের মধ্যে ঢাকা চতুর্থ

বায়ুদূষণে বিশ্বের শহরগুলোর মধ্যে আজ রোববার সকাল নয়টার দিকে ঢাকার অবস্থান চতুর্থ। বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্সে –একিউআই) আজ এ সময় ঢাকার স্কোর ১৬২। বাতাসের এ মান অস্বাস্থ্যকর।

একই সময় বিশ্বের ১০০টি শহরের মধ্যে বায়ুদূষণে প্রথম অবস্থানে আছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর ১৯০।

দ্বিতীয় অবস্থানে আছে ভারতের রাজধানী নয়াদিল্লি, স্কোর ১৮৫। চীনের শেনইয়াং শহর আছে তৃতীয় অবস্থানে, স্কোর ১৬৩। পঞ্চম স্থানে আছে ইন্দোনেশিয়ার জাকার্তা। শহরটির স্কোর ১৬১।


আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান। তারা দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।

বাতাসের মান নিয়ে তৈরি করা এই  সূচকে একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়, সতর্ক করে।

একিউআই ইনডেক্সে ‘ভালো’ মানের বায়ুর ক্ষেত্রে স্কোর শূন্য থেকে ৫০। স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মধ্যম’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।


স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। আর ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

ঢাকায় চলতি বছরের জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন ঝুঁকিপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছেন নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান ঝুঁকিপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি, ফেব্রুয়ারি—বছরের এই চার মাস ঢাকার বায়ু বেশি দূষিত থাকে। এর মধ্যে জানুয়ারিতে বায়ুর মান থাকে সবচেয়ে বেশি খারাপ।