বাংলাদেশের দাবা অলিম্পিয়াডে নিরাশাজনক ফলাফল

প্রকাশকালঃ ২৪ সেপ্টেম্বর ২০২৪ ০১:১১ অপরাহ্ণ ৩৯৫ বার পঠিত
বাংলাদেশের দাবা অলিম্পিয়াডে নিরাশাজনক ফলাফল

ঢাকা প্রেস
ক্রীড়া প্রতিবেদক:-



 

হাঙ্গেরির বুদাপেস্ট থেকে দেশে ফেরার আগ মুহূর্তে, বাংলাদেশের নারী দাবাড়ু নোশিন আনজুমের মন ভারী। তিনি জানান, "মন খারাপ হওয়াটা স্বাভাবিক। এবার আমাদের ফলাফল খুবই নিরাশাজনক। শেষ তিন রাউন্ডে খারাপ করার কারণেই আমরা পিছিয়ে পড়ি।"
 

এই মন্তব্য নোশিন একা বলেননি। পুরো বাংলাদেশ দলই এই হতাশা বহন করছে। ১৮৮ দেশের অংশগ্রহণকারী ওপেন বিভাগে বাংলাদেশ ৭৮তম এবং ১৬৯ দেশের নারী বিভাগে ৮১তম স্থান অর্জন করেছে, যা সাম্প্রতিক ইতিহাসে দলের সবচেয়ে খারাপ ফলাফল।
 

এবারের অলিম্পিয়াডে সবার নজর ছিল ৮১ বছর বয়সী রানী হামিদ, প্রয়াত গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের ছেলে তাহসিন তাজওয়ার জিয়া এবং গ্র্যান্ডমাস্টার হওয়ার পথে ফাহাদ রহমানের উপর। যদিও রানী হামিদ নিজের সেরা চেষ্টা করেছেন, পুরুষ বিভাগে গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ও গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ প্রত্যাশা পূরণ করতে পারেননি।
 

দশম রাউন্ডে ইসরায়েলের বিরুদ্ধে ম্যাচ বয়কটের সিদ্ধান্তটিও দলের পারফরম্যান্সকে প্রভাবিত করেছে বলে মনে করেন আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার ফাহাদ রহমান। তিনি বলেন, "আমার মতে, এই সিদ্ধান্তের প্রভাব পড়েছে। রাজীব ভাই যদি হাফ পয়েন্ট আনতে পারতেন, তাহলে আমরা এত পিছিয়ে যেতাম না।"

 

ফাহাদ রহমানের মতে, দলগত খেলায় প্রতিটি খেলোয়াড়ের পারফরম্যান্স গুরুত্বপূর্ণ। তিনি নিজের পারফরম্যান্সে সন্তুষ্ট হলেও দলের অন্যান্য সদস্যদের পারফরম্যান্সে হতাশ।

 

এই নিরাশাজনক ফলাফলের পর, বাংলাদেশ দাবা ফেডারেশনকে দেশের দাবা খেলোয়াড়দের জন্য আরও ভালো প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি, আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ বাড়াতে হবে।