হিজরি নববর্ষ ১৪৪৫ সালের প্রথম দিন থেকে শুরু হলো ওমরাহ

প্রকাশকালঃ ২৩ জুলাই ২০২৩ ১২:২৮ অপরাহ্ণ ১৮৯ বার পঠিত
হিজরি নববর্ষ ১৪৪৫ সালের প্রথম দিন থেকে শুরু হলো ওমরাহ

বিত্র হজের আনুষ্ঠানিকতার কারণে দীর্ঘ এক মাস স্থগিত রাখার পর পুনরায় ওমরাহ কার্যক্রম শুরু করেছে সৌদি আরব। পূর্ব ঘোষণা অনুসারে হিজরি নববর্ষ ১৪৪৫ সালের প্রথম দিন থেকে এ কার্যক্রম শুরু হয়। গত বুধবার (১৯ জুলাই) ওমরাহযাত্রীদের প্রথম দল পৌঁছে। সৌদি সংবাদমাধ্যম সৌদি গেজেট এ তথ্য জানায়।

এদিকে সৌদি আরবের ওমরাহ বিষয়ক সরকারি ও বেসরকারি সংস্থাগুলো ওমরাহযাত্রীদের বরণ করতে এবং তাদের কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। বিদেশি ওমরাহযাত্রী ও মুসল্লিদের প্রয়োজনীয় সব ধরনের সেবা দেওয়ার আহ্বান জানায় দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।


ওমরাহযাত্রীদের অভিযোগ এখন সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তদন্ত করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। আর চুক্তি অনুসারে প্রয়োজনীয় সেবা দিতে ব্যর্থ হলে পরিষেবা বিধান অনুসারে সংশ্লিষ্ট কম্পানি ও এজেন্সির বিরুদ্ধে বিশেষ ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়।

এমনকি ক্ষেত্রবিশেষে ৫০ হাজার রিয়াল পর্যন্ত জরিমানা বা ছয় মাসের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত করা বা বাতিল করা হতে পারে। প্রবিধান অনুসারে প্রয়োজনীয় লাইসেন্স ছাড়া কেউ ওমরাহযাত্রীদের সেবা দিলে তাদের এক লাখ রিয়াল পর্যন্ত জরিমান হতে পারে। 

গত ১৮ জুন থেকে ওমরাহযাত্রীদের আগমন স্থগিত রেখেছিল সৌদি আরব। এরপর গত ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত পবিত্র হজের কার্যক্রম অনুষ্ঠিত হয়। এতে বিশ্বের দেড় শতাধিক দেশ থেকে ১৮ লাখের বেশি লোক অংশ নেন। হজের পুরো আনুষ্ঠানিকতা সম্পন্ন করে নিজ নিজ দেশে ফিরে যান হজযাত্রীরা। 


যারা হজের আগে মদিনায় যাননি, তাঁরা এখন মদিনায় গিয়ে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা শরিফ জিয়ারত করছেন। গত ১১ জুলাই থেকে ‘নুসুক’ অ্যাপের মাধ্যমে ৯০ দিন মেয়াদি ওমরাহর ই-ভিসা দেওয়া শুরু করেছে সৌদি আরব। এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২২ হাজার ৮৮৪ জন পবিত্র হজ পালন করেন।

গত ২ জুলাই থেকে বাংলাদেশি হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শুরু হয়। এখন পর্যন্ত দেশে ফিরেছেন ৮০ হাজার ২৯৬ জন এবং সৌদি আরবে মারা যান ১১১ জন। আগামী ২ আগস্ট পর্যন্ত বাংলাদেশ বিমান, সৌদি এয়ারলাইনস ও ফ্লাইনাস এয়ারের ৩২৫টি ফ্লাইটে করে হজযাত্রীরা দেশে ফিরবেন।