কোটাবিরোধী আন্দোলনে ঐক্যমত পোষণ জবি শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

প্রকাশকালঃ ০৬ জুলাই ২০২৪ ১২:৫৫ অপরাহ্ণ ৬৪৬ বার পঠিত
কোটাবিরোধী আন্দোলনে ঐক্যমত পোষণ জবি শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

কোটাবিরোধী আন্দোলনের সঙ্গে ঐক্যমত পোষণ করে সকল প্রকার ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ব্যাচের শিক্ষার্থীরা। চলমান আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের ২২টি বিভাগের ৫২ টি ব্যাচ এ ঘোষণার সঙ্গে ঐক্যমত পোষণ করেছে। শুক্রবার (৫ জুলাই) ‘আমরা জকসু চাই’ নামে এক ফেসবুক গ্রুপে বিভাগ ও ব্যাচের শিক্ষার্থী প্রতিনিধিরা এ ঘোষণা দেয়। এ ছাড়া চলমান আন্দোলনে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিভিন্ন গ্রুপে শিক্ষার্থীদের ঐকমত্য পোষণ করে স্ট্যাটাস দিতে দেখা গেছে।


ক্লাস-পরীক্ষা বর্জন করে ঘোষণা দিয়ে স্ট্যাটাস দিয়েছে বিশ্ববিদ্যালয়ের ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের ১৬, ১৭ ও ১৮ ব্যাচ, মার্কেটিং বিভাগের  ১৭ ব্যাচ, সমাজকর্ম বিভাগের ১৪, ১৫, ১৬, ১৭ ও ১৮ ব্যাচ,  গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৬, ১৭ ও ১৮ ব্যাচ, দর্শন বিভাগের ১৭ ও ১৮ ব্যাচ, আইন ১৫, ১৬, ১৭ ও ১৮ ব্যাচ।

 

এছাড়া ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ ১৫, ১৬, ১৭ ও ১৮ ব্যাচ, ইতিহাস বিভাগের ১৬, ১৭ ও ১৮, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের  ১৭ ও ১৮ ব্যাচ, ইনস্টিটিউট এডুকেশন এন্ড রিসার্চের ১৪ থেকে ১৮ ব্যাচ, পদার্থবিজ্ঞান বিভাগের ১৮ ব্যাচ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ১৭ ব্যাচ সহ ইংরেজি, সমাজবিজ্ঞান, আধুনিক ভাষা ইন্সটিটিউট, ফিন্যান্স, মনোবিজ্ঞান, বাংলা, নৃবিজ্ঞান,  রসায়ন, অ্যাকাউন্টিং ও পরিসংখ্যান বিভাগের বিভিন্ন  ব্যাচের শিক্ষার্থীরা।

 

ইতিহাস বিভাগের ১৭ ব্যাচের (২০২১-২২ শিক্ষাবর্ষ) শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান বলেন, সারা দেশে শিক্ষার্থীদের সাথে সহমত পোষণ আমরা এই সিদ্ধান্ত নিয়েছি, আমরা যে চার দফা দাবি পেশ করেছি তা গ্রহণ করলে আমরা ক্লাসে ফিরব।

 

এ বিষয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৮তম ব্যাচের শিক্ষার্থী রেজাউল করিম শাকিল বলেন, সারা দেশের আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আমরা সহমত পোষণ করে সকল প্রকার ক্লাস এবং পরীক্ষা বয়কট করেছি। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের, বিভিন্ন ব্যাচ তাদের সকল প্রকার ক্লাস পরীক্ষা বয়কটের ঘোষণা করেছেন। আমরা চাই না আমাদের সঙ্গে বৈষম্য করা হোক।