রোহিতের রেকর্ড সেঞ্চুরিতে ভারতের প্রথম ডাবল সুপার ওভার জয়

প্রকাশকালঃ ১৮ জানুয়ারি ২০২৪ ০৪:৪৭ অপরাহ্ণ ১১৮ বার পঠিত
রোহিতের রেকর্ড সেঞ্চুরিতে ভারতের প্রথম ডাবল সুপার ওভার জয়

আন্তর্জাতিক অঙ্গনে ‘প্রথম ডাবল সুপার ওভার’ ম্যাচ জয়ের নজির গড়লো ভারত। গতরাতে অধিনায়ক রোহিত শর্মার রেকর্ড সেঞ্চুরিতে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ভারত ডাবল সুপার ওভার ম্যাচে হারিয়েছে আফগানিস্তানকে। নির্ধারিত ২০ ওভারে স্কোর টাই হলে, ম্যাচটি সুপার ওভারে গড়ায়। সেখানেও রান সমান হলে, দ্বিতীয় সুপার ওভারে জয় পায় ভারত। এই জয়ে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ৩-০ ব্যবধাানে জিতলো টিম ইন্ডিয়া। এ ম্যাচে সেঞ্চুরি করে টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বোচ্চ পাঁচটি শতকের বিশ^রেকর্ড গড়েন রোহিত। 
ব্যাঙ্গালুরুতে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নেমে আফগানিস্তানের পেসার ফরিদ আহমেদের তোপে পড়ে ২২ রানে ৪ উইকেট হারায় ভারত। যশ^সী জয়সওয়াল ৪, বিরাট কোহলি-সঞ্জু স্যামসন শূণ্যতে ফরিদের শিকার হন। 
শুরুতে বিপদে পড়া ভারতকে লড়াইয়ে ফেরান ওপেনার রোহিত ও রিঙ্কু সিং। আফগানিস্তানের বোলারদের উপর তান্ডব চালিয়েছেন তারা। পঞ্চম উইকেটে ৯৫ বলে অবিচ্ছিন্ন ১৯০ রানের জুটি গড়েন রোহিত-রিঙ্কু। টি-টোয়েন্টিতে যেকোন উইকেটে ভারতের পক্ষে সর্বোচ্চ রানের জুটিতে ২০ ওভারে ৪ উইকেটে ২১২ রানের সংগ্রহ পায় স্বাগতিকরা। 
ভারতকে বিশাল সংগ্রহ এনে দেওয়ার পথে ৬৪ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরি তুলে নেন রোহিত। শেষ পর্যন্ত ১১টি চার ও ৮টি ছক্কায় ৬৯ বলে ক্যারিয়ার সেরা ১২১ রানের অনবদ্য ইনিংস খেলেন রোহিত। ২টি চার ও ৬টি ছক্কায় ৩৯ বলে অপরাজিত ৬৯ রান করেন রিঙ্কু। ইনিংসের শেষ ওভারে ৩৬ রান তুলেন রোহিত ও রিঙ্কু। এই নিয়ে তৃতীয়বার টি-টোয়েন্টিতে এক ওভারে ৩৬ রান উঠলো। বল হাতে আফগানিস্তানের ফরিদ ২০ রানে ৩ উইকেট নেন। 
২১৩ রানের টার্গেটে ৬৬ বলে ৯৩ রানের সূচনা পায় আফগানিস্তান। দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ভারপ্রাপ্ত অধিনায়ক ইব্রাহিম জাদরান দু’জনই ব্যক্তিগত ৫০ রানে আউট হন। গুরবাজ ৩২ বল খেলে ৩টি চার ও ৪টি ছক্কা এবং জাদরান ৪১ বলে ৪টি চার ও ১টি ছক্কা মারেন।
১০৭ রানের মধ্যে দুই ওপেনারের বিদায়ের পর আফগানিস্তানের রানের চাকা সচল রাখেন তিন নম্বরে নামা গুলবাদিন নাইব ও মোহাম্মদ নবি। ২টি চার ও ৩টি ছক্কায় ১৬ বলে ৩৪ রান করে নবি ফিরলেও, আফগানদের জয়ের আশা টিকিয়ে রাখেন নাইব। 
শেষ ওভারে আফগানিস্তানের জিততে ১৯ রান দরকার ছিলো। ভারতের পেসার মুকেশ কুমারের করা ঐ ওভারের প্রথম পাঁচ বলে ১টি করে চার-ছক্কায় ১৬ রান নেন নাইব। শেষ বলে ৩ রানের দরকারে ২ রান নিলে ম্যাচটি টাই হয়। এতে সুপার ওভারে গড়ায় খেলা। 
সুপার ওভারে প্রথমে ব্যাট করে ১টি করে চার-ছক্কায় ১ উইকেটে ১৬ রান করে আফগানিস্তান। জবাবে রোহিতের দুই ছক্কার পরও ১৬ রানের বেশি করতে পারেনি ভারত। এখানেও স্কোর সমান হলে দ্বিতীয়বারের মত সুপার ওভার খেলতে হয় দু’দলকে। 
দ্বিতীয় সুপার ওভারে প্রথমে ব্যাট করে রোহিতের ১টি করে চার-ছক্কায় ৫ বল খেলে ২ উইকেটে ১১ রান করে ভারত। জবাবে স্পিনার রবি বিষ্ণোইর প্রথম বলে আউট হন নবি। এরপর তৃতীয় ডেলিভারিতে গুরবাজকে আউট করে ভারতের জয় নিশ্চিত করেন বিষ্ণোই। ২ উইকেটে মাত্র ১ রান করে ম্যাচ হারে আফগানরা। 
ইতিহাস গড়া ম্যাচের সেরা হন রোহিত। সিরিজ সেরা হন ভারতের শিবম দুবে। 
টি-টোয়েন্টি ক্রিকেটে এ আগে আইপিএলে ২০২০ সালে মুম্বাই ইন্ডিয়ান্স ও কিংস ইলেভেন পাঞ্জাবের ম্যাচটি ডাবল সুপার ওভারে নিষ্পত্তি হয়েছিলো।