বেসরকারি সিটি ব্যাংকের সাথে একীভূত হতে চায় না বেসিক ব্যাংক

প্রকাশকালঃ ১৭ এপ্রিল ২০২৪ ০৪:২১ অপরাহ্ণ ১৮১ বার পঠিত
বেসরকারি সিটি ব্যাংকের সাথে একীভূত হতে চায় না বেসিক ব্যাংক

গতকাল মঙ্গলবার বেসিক ব্যাংকের কর্মীরা বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারকে একটি স্মারকলিপি দিয়েছেন। স্মারকলিপিতে বলা হয়েছে যে, বেসিক ব্যাংক একটি সুন্দর খ্যাতি সম্পন্ন ব্যাংক এবং দীর্ঘদিন ধরে সরকারকে মুনাফা প্রদান করে আসছে।

 

ব্যাংকটি সরকারি ব্যাংকের নীতিমালা মেনে চলে এবং কর্মীদের বেতন ও অন্যান্য সুবিধা সরকারি ব্যাংকের কর্মীদের অনুরূপ। কর্মীরা মনে করেন যে, বেসরকারি খাতের সিটি ব্যাংকের সাথে একীভূত হলে তাদের চাকরির নিরাপত্তা ঝুঁকিতে পড়বে। কারণ, সিটি ব্যাংকের নীতিমালা বেসিক ব্যাংকের নীতিমালার চেয়ে ভিন্ন।

 

বেসিক ব্যাংকের কর্মীরা বরং অন্য কোনো রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের সাথে একীভূত হতে চায়। তারা মনে করেন যে, এটি ব্যাংকের জন্য আরও ভালো হবে এবং কর্মীদের চাকরির নিরাপত্তাও নিশ্চিত হবে।

 

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেছেন যে, স্বেচ্ছায় যারা দুর্বল ব্যাংক অন্য ব্যাংকের সাথে একীভূত হতে চায় তাদের নিয়ে কাজ করা হবে। একীভূত করার প্রক্রিয়ায় দুই থেকে তিন বছর সময় লাগবে।

 

এই মুহুর্তে এক্সিম ও পদ্মা ব্যাংক একীভূত হতে আবেদন করেছে। তাদের সম্পদ মূল্যায়ন করতে অডিট ফার্ম ‘রহমান হক’কে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী দুই থেকে তিন মাসের মধ্যে প্রতিষ্ঠানটি দুটি ব্যাংকের আর্থিক অবস্থা মূল্যায়ন করে চূড়ান্ত প্রতিবেদন দেবে