মারা গেছেন ব্রিটিশ চিত্রনাট্যকার এবং পরিচালক টেরেন্স ডেভিস

প্রকাশকালঃ ০৮ অক্টোবর ২০২৩ ০৫:১৭ অপরাহ্ণ ১৯৩ বার পঠিত
মারা গেছেন ব্রিটিশ চিত্রনাট্যকার এবং পরিচালক টেরেন্স ডেভিস

ব্রিটিশ চিত্রনাট্যকার এবং পরিচালক টেরেন্স ডেভিস মারা গেছেন। তার বয়স হয়েছিল মৃত্যুকালে ৭৭ বছর। ‘ডিস্ট্যান্ট ভয়েস’, ‘স্টিল লাইভস’ সহ অসংখ্য হিট চলচ্চিত্রের জন্য পরিচিত ডেভিস। তেমন কোনো গুরুতর জটিলতায় না ভুগলেও সামান্য অসুস্থ ছিলেন ডেভিস।

তিনি মারা গেছেন নিজ বাড়িতেই। তার ব্যবস্থাপক একটি বিবৃতিতে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। লিভারপুলে জন্মগ্রহণ ও বেড়ে ওঠা ডেভিস ১৯৭০-এর দশকের শেষের দিকে এবং ১৯৮০-এর দশকের শুরুতে ‘চিলড্রেন’, ‘ম্যাডোনা অ্যান্ড চাইল্ড’ এবং ‘ডেথ অ্যান্ড ট্রান্সফিগারেশন’ চলচ্চিত্রের ট্রিলজি দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। 


তার কাজে প্রায়ই আত্মজীবনীমূলক উপাদান থাকে যা প্রচুর দর্শকপ্রিয়তা পায়। ২০১৬ সালে জীবনীভিত্তিক সিনেমা ‘এ কোয়েট প্যাশন’-এ কবি এমিলি ডিকিনসনের ভূমিকায় অভিনয় করেছিলেন ‘সেক্স অ্যান্ড দ্য সিটি’ তারকা সিনথিয়া নিক্সন, যেটির চিত্রনাট্য ও পরিচালনা করেছিলেন টেরেন্স ডেভিস। তিনি ‘ডিস্ট্যান্ট ভয়েসেস, স্টিল লাইভস’-এর জন্য কান আন্তর্জাতিক সমালোচক পুরস্কার জিতেছিলেন।

টেরেন্স ডেভিসের সাম্প্রতিক কাজের মধ্যে রয়েছে নেটফ্লিক্স ড্রামা ‘বেনেডিকশন’। এতে অভিনয় করেছেন গত বছরের সিনেমা ‘স্লো হর্সেস’ অভিনেতা জ্যাক লোডেন এবং সায়েন্স ফিকশন টেলিভিশন সিরিজ ‘ডক্টর হু’ এর অভিনেতা পিটার কাপালডি।