সাকা চৌধুরীর এনডিপিকে নিবন্ধন দিতে হাইকোর্টের রায় স্থগিত

প্রকাশকালঃ ২৯ মে ২০২৩ ০১:১৬ অপরাহ্ণ ৭৪ বার পঠিত
সাকা চৌধুরীর এনডিপিকে নিবন্ধন দিতে হাইকোর্টের রায় স্থগিত

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর রাজনৈতিক দল ন্যাশন্যাল ডেমোক্রেটিক পার্টিকে (এনডিপি) নিবন্ধন দিতে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন আপিল বিভাগ। 

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের ৪ সদস্যের বেঞ্চ রোববার (২৮ মে) এই আদেশ দেন। পাশাপাশি নির্বাচন কমিশনকে (ইসি) আপিলেরও অনুমতি দেওয়া হয়েছে। 

এর আগে রাজনৈতিক দলের নিবন্ধন বিধিমালা অনুসরণ না করায় ইসি এনডিপি’র নিবন্ধন বাতিল করে। আদালতে এনডিপির পক্ষে ছিলেন আইনজীবী মাহবুবুর রহমান।


১৯৯১ সালে এনডিপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হলেও সাকা চৌধুরী ১৯৯৬ সালে বিএনপিতে যোগ দেন। এরপরও তিনি ‘বাঘ’ প্রতীকে এনডিপির নিবন্ধন চেয়ে আবেদন করেন। কিন্তু সাকা চৌধুরী দলে না থাকায় তৎকালীন কমিশন নিবন্ধন আটকে দেয়। 

এরপর এনডিপির মহাসচিব আলমগীর মজুমদার ইসিকে জানান, ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত এনডিপি ধারাবাহিকতা বজায় রেখেই পরিচালিত হয়ে আসছে। ১৯৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে বাঘ প্রতীক নিয়ে পাবনা-২ আসনে দলের চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্তুজা ও চট্টগ্রাম-৬ আসনে তখনকার মহাসচিব সালাহ উদ্দিন কাদের চৌধুরীসহ অনেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। পরে ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়।


২০১৩ সালের ৭ জুলাই হাইকোর্ট এনডিপির পক্ষে রায় দেন। এরই ধারাবাহিকতায় হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে লিভ টু আপিল আবেদন করে নির্বাচন কমিশন।

উল্লেখ্য, রাজনৈতিক জীবনে সাকা চৌধুরী ১৯৭৯ সালে মুসলীম লীগের মনোনয়নে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮৬ সালে জাতীয় পার্টি থেকে এবং ১৯৯১ সালে নিজের গড়া এনডিপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এরপর বিএনপির হয়ে ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালেও সংসদ সদস্য নির্বাচিত হন। 

একাত্তরে যুদ্ধাপরাধের দায়ে ২০১৩ সালের ১ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সালাউদ্দিন কাদেরকে মৃত্যুদণ্ড দেন। পরে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।