আন্দোলন শহীদদের পরিবার ও আহতদের জন্য ৫ লাখ ও ১ লাখ টাকা ক্ষতিপূরণ

প্রকাশকালঃ ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১২:১৯ অপরাহ্ণ ৪৯৪ বার পঠিত
আন্দোলন শহীদদের পরিবার ও আহতদের জন্য ৫ লাখ ও ১ লাখ টাকা ক্ষতিপূরণ

ঢকা প্রেস নিউজ




বৈষম্যবিরোধী আন্দোলনে নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা এবং আহতদের সর্বোচ্চ ১ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
 

গত বুধবার, রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবনে অনুষ্ঠিত ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’ এর প্রথম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস এই সভায় সভাপতিত্ব করেন।
 

আহতদের জন্য দ্রুত ক্ষতিপূরণ এবং শহীদ পরিবারের জন্য স্মরণসভা:

আহতদের ক্ষতিপূরণ যত তাড়াতাড়ি সম্ভব দেওয়া হবে। ঢাকায় অনুষ্ঠেয় একটি স্মরণসভায় শহীদ পরিবারদের হাতে চেক তুলে দেওয়া হবে।
 

জনগণের কাছে অনুদানের আহ্বান:

সভায় সমাজের সকল স্তরের মানুষ, প্রবাসী বাংলাদেশি, সংস্থা ও ব্যবসায়ীদের কাছে ফাউন্ডেশনে অনুদান দেওয়ার আহ্বান জানানো হয়।
 

ফাউন্ডেশনের কার্যক্রম:

ফাউন্ডেশন একটি অফিস স্থাপন করবে এবং স্বেচ্ছাসেবকদের নিয়োগ দেবে। আন্দোলনের ভিডিও, ছবি, এবং অন্যান্য দলিল সংগ্রহ করে একটি আর্কাইভ তৈরি করা হবে।
 

অধ্যাপক ইউনূসের বক্তব্য:

অধ্যাপক মুহাম্মদ ইউনূস বলেন, এই ফাউন্ডেশন একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। একে সফল করতে সকলকে কঠোর পরিশ্রম করতে হবে। তিনি আরও বলেন, আহতদের চিকিৎসার খরচ স্বাস্থ্য মন্ত্রণালয় বহন করবে এবং ফাউন্ডেশনের পক্ষ থেকে দেওয়া ক্ষতিপূরণ সরকারি চিকিৎসা ব্যয়ের অতিরিক্ত হবে।
 

সভায় উপস্থিত ব্যক্তিরা:

সভায় অন্তর্বর্তী সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমিন মুরশিদ, তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম, যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া, ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মীর মাহবুবুর রহমান মুগ্ধ এবং ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ কাজী ওয়াকার আহমেদ উপস্থিত ছিলেন।