ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্তদের জন্য ঘর নির্মাণ: প্রধানমন্ত্রীর ঘোষণা

প্রকাশকালঃ ১১ জুন ২০২৪ ০১:০৪ অপরাহ্ণ ৬৪৬ বার পঠিত
ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্তদের জন্য ঘর নির্মাণ: প্রধানমন্ত্রীর ঘোষণা

ঢাকা প্রেস নিউজঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন যে ঘূর্ণিঝড় রেমালে যাদের ঘরবাড়ি সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে তাদের জন্য সরকার নতুন করে ঘর তৈরি করে দেবে।
আংশিক ক্ষতিগ্রস্তদের জন্য ঘর মেরামতের উপকরণ সরবরাহ করা হবে।

 

মঙ্গলবার (১১ জুন) বেলা ১১ টায়, ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুবিধাভোগীদের জমির মালিকানা দলিলসহ বাড়ি হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।
 

এই অনুষ্ঠানে কক্সবাজারের ঈদগাঁও উপজেলা, লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলা এবং ভোলার চরফ্যাশন উপজেলার সুবিধাভোগীদের জমির মালিকানা দলিলসহ বাড়ি হস্তান্তর করা হয়। একই সাথে, সারাদেশে আরও ১৮ হাজার ৫৬৬ টি গৃহ ও ভূমিহীন পরিবারকে নতুন বাড়ি হস্তান্তর করা হয়।
 

প্রধানমন্ত্রী বলেন, "ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা ইতিমধ্যেই তালিকা করেছি কোন কোন এলাকায় কতগুলো ঘর পুরোপুরি ধ্বংস হয়েছে এবং কতগুলো আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যাদের ঘরবাড়ি সম্পূর্ণভাবে ধ্বংস হয়েছে তাদের জন্য আমরা নতুন করে ঘর তৈরি করে দেব। আংশিক ক্ষতিগ্রস্ত ঘরগুলো মেরামতের জন্য আমরা প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করব। প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের পাশে আমরা আছি এবং তাদের প্রয়োজনীয় সকল সহায়তা দিচ্ছি।"
 

শেখ হাসিনা আরও বলেন, "যাদের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের চিন্তা করার কোন কারণ নেই। প্রত্যেকেই যেন নতুন করে ঘর নির্মাণ করতে পারেন সেই ব্যবস্থা আমি নিশ্চিত করব। ইতিমধ্যেই আমরা প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছি। প্রতিটি এলাকা থেকে তথ্য সংগ্রহ করে আমরা ক্ষতিগ্রস্তদের সহায়তা পৌঁছে দেব।"
 

তিনি উল্লেখ করেন, "জাতির পিতাকে হত্যা করে অবৈধভাবে ক্ষমতায় আসা ব্যক্তিরা দীর্ঘদিন ধরে দেশের মানুষের ভাগ্য নিয়ে খেলাধুলা করেছে। ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় এসে জনগণের সেবক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছে। জনগণের সেবার অংশ হিসেবে আমরা ভূমিহীনদের জন্য ঘর নির্মাণের উদ্যোগ নিয়েছি। তখনো দেশের অর্থনৈতিক অবস্থা ভালো ছিল না। তারপরও আমরা 'আশ্রয়ণ প্রকল্প' নামে একটি প্রকল্প চালু করে ভূমিহীনদের জন্য ঘর নির্মাণ শুরু করেছিলাম।"