মুফতি ওয়ালিয়ুর রহমান খানকে বায়তুল মোকাররমের নতুন খতিব নিযুক্ত

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৪ ০৬:২৪ অপরাহ্ণ ৫৪৬ বার পঠিত
মুফতি ওয়ালিয়ুর রহমান খানকে বায়তুল মোকাররমের নতুন খতিব নিযুক্ত

ঢাকা প্রেস নিউজ


হাফেজ মাওলানা ড. মুফতি ওয়ালিয়ুর রহমান খান আজহারীকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের নতুন খতিব হিসেবে নিযুক্ত করা হয়েছে। আগামী শুক্রবার (৩০ আগস্ট) তিনি প্রথম জুমার নামাজ পরিচালনা করবেন।

 

বৃহস্পতিবার (২৯ আগস্ট) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে ড. মুফতি ওয়ালিয়ুর রহমান খান জানান, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ ও অন্তর্বর্তীকালীন সরকারের পক্ষ থেকে তাকে এ দায়িত্ব দেওয়া হয়েছে।

 

ড. খান ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ-এর মুহাদ্দিস (৫ম গ্রেড) পদে ১৮ বছর ধরে কর্মরত। ইসলামি বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করা তিনি বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড বেফাকের সাবেক মহাসচিব ও আজীবন সহসভাপতিও। তিনি বিগত দুই জুমাতেও বায়তুল মোকাররমে খতিবের দায়িত্ব পালন করেছেন।

 

হিফজুল কোরআন থেকে শুরু করে কওমি মাদ্রাসার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিস পর্যন্ত তিনি কিশোরগঞ্জের জামিয়া ইমদাদিয়াতে পড়াশোনা করেন। ঢাকা নেসারিয়া কামিল মাদ্রাসা থেকে কৃতিত্বের সঙ্গে কামিল পাস করার পাশাপাশি একটি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর (এমএ) ডিগ্রি অর্জন করেছেন। দেশের অন্যতম শীর্ষ কওমি মাদ্রাসা রাজধানীর জামিয়া হুসাইনিয়া আরজাবাদ মাদ্রাসা থেকে ইফতা (মুফতি) সনদ লাভ করেন।

 

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের গুরুত্বপূর্ণ পদে থাকায় জাতীয় ধর্মীয় বিভিন্ন বিষয়ের রাষ্ট্রীয় বা সরকারি কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হয় তাকে। দেশের বিভিন্ন টিভি চ্যানেলে টকশোতে নিয়মিত আলোচনা করেন তিনি। সৌদি আরবের ৪৩তম বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কোরআন ও তাফসির প্রতিযোগিতায় ড. মুফতি ওয়ালিয়ুর রহমান খান বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

বায়তুল মোকাররমের মতো একটি জাতীয় মসজিদের খতিব হিসেবে ড. মুফতি ওয়ালিয়ুর রহমান খানের নিযুক্তি দেশের ইসলামি চিন্তা ও শিক্ষায় নতুন এক অধ্যায়ের সূচনা করতে পারে। তাঁর দীর্ঘদিনের অভিজ্ঞতা ও জ্ঞানের ভান্ডার থেকে মুসলমান সমাজ উপকৃত হবে বলে আশা করা যায়।