বাংলাদেশের দৃঢ় অবস্থান: ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্বের বিরোধিতা

প্রকাশকালঃ ১৯ সেপ্টেম্বর ২০২৪ ০১:১০ অপরাহ্ণ ৫৬১ বার পঠিত
বাংলাদেশের দৃঢ় অবস্থান: ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্বের বিরোধিতা

ঢাকা প্রেস নিউজ



জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত একটি গুরুত্বপূর্ণ রেজ্যুলেশনে ফিলিস্তিনে ইসরায়েলের অবৈধ দখলদারিত্ব এর তীব্র নিন্দা জানানো হয়েছে। এই রেজ্যুলেশনের পক্ষে ভোট দিয়ে বাংলাদেশ তার দৃঢ় অবস্থান স্পষ্ট করেছে।

 

আন্তর্জাতিক বিচার আদালতের একটি ঐতিহাসিক রায়ের পরিপ্রেক্ষিতে এই রেজ্যুলেশনটি গৃহীত হয়েছে, যেখানে ইসরায়েলের এই দখলদারিত্বকে অবৈধ ঘোষণা করা হয়েছিল। বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশ এই রেজ্যুলেশনকে সমর্থন করেছে।
 

রেজ্যুলেশনে ইসরায়েলকে ফিলিস্তিন ভূখণ্ড থেকে সেনা প্রত্যাহার করার এবং গাজায় চলমান সহিংসতা বন্ধ করার আহ্বান জানানো হয়েছে। এছাড়াও, ফিলিস্তিনিদের ক্ষতিপূরণের জন্য একটি আন্তর্জাতিক ব্যবস্থা গঠনের ওপর জোর দেওয়া হয়েছে।
 

বাংলাদেশের জাতিসংঘে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আবদুল মুহিত এই রায়কে স্বাগত জানিয়েছেন এবং সকল দেশকে এটি মেনে চলার আহ্বান জানিয়েছেন। তিনি গাজায় মানবিক সংকট ও বেসামরিক নাগরিকদের মৃত্যু নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।
 

দ্বি-রাষ্ট্র সমাধান হল মধ্যপ্রাচ্যে শান্তি স্থাপনের একমাত্র উপায় বলে মনে করেন বাংলাদেশ। এই সমাধানের মাধ্যমে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন সম্ভব হবে।
 

এই রেজ্যুলেশনের মাধ্যমে বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়িয়েছে এবং আন্তর্জাতিক আইন ও ন্যায়বিচারের পক্ষে কথা বলেছে।