ভারতের নতুন পররাষ্ট্র সচিব হিসেবে বিক্রম মিসরির দায়িত্বভার গ্রহণ

প্রকাশকালঃ ২৯ জুন ২০২৪ ০৩:১৩ অপরাহ্ণ ৭১১ বার পঠিত
ভারতের নতুন পররাষ্ট্র সচিব হিসেবে বিক্রম মিসরির দায়িত্বভার গ্রহণ

ঢাকা প্রেস নিউজ

বিক্রম মিসরি ১৫ জুলাই থেকে ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্বভার গ্রহণ করবেন। বর্তমানে তিনি দেশটির ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করছেন। চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে কাজ করার অভিজ্ঞতা রয়েছে বিক্রম মিসরির। তিনি তিনজন প্রধানমন্ত্রী - আই.কে. গুজরাল, মনমোহন সিং এবং নরেন্দ্র মোদীর ব্যক্তিগত সচিবও ছিলেন।

২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত চীনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন মিসরি। ঐ সময়ে ভারত ও চীনের মধ্যে পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনা চরমে ছিল। ২০২০ সালের গালওয়ান সংঘর্ষের সময় নয়াদিল্লি ও বেইজিংয়ের মধ্যে আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি।

 

অন্যান্য দায়িত্ব: স্পেন, মিয়ানমার, বেলজিয়াম, পাকিস্তান, আমেরিকা, শ্রীলঙ্কা ও জার্মানিতেও বিভিন্ন দায়িত্ব পালন করেছেন বিক্রম মিসরি।
 

শিক্ষা ও কর্মজীবন:

শিক্ষা: কাশ্মীরের শ্রীনগরে জন্মগ্রহণকারী বিক্রম মিসরি দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত হিন্দু কলেজ থেকে ইতিহাসে স্নাতক এবং এমবিএ ডিগ্রি অর্জন করেছেন।

কর্মজীবন: ১৯৮৯ সালে ভারতীয় পররাষ্ট্র সেবা (আইএফএস) যোগদান করেন মিসরি। এরপর বিভিন্ন দেশে ভারতের প্রতিনিধিত্ব করেন এবং কেন্দ্রীয় সরকারে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

 

নতুন দায়িত্বে চ্যালেঞ্জ:

আন্তর্জাতিক সম্পর্ক: চীন, আমেরিকা, রাশিয়া এবং পাকিস্তানের সাথে ভারতের জটিল সম্পর্ক পরিচালনা করা বিক্রম মিসরির জন্য একটি বড় চ্যালেঞ্জ হবে।

আঞ্চলিক নিরাপত্তা: ভারতের সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করা এবং আঞ্চলিক ভারসাম্য রক্ষা করা তার আরেকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব হবে।

বহুমুখী কূটনীতি: বিক্রম মিসরিকে বহুমুখী কূটনীতির মাধ্যমে ভারতের আন্তর্জাতিক খ্যাতি বৃদ্ধি করতে হবে।