পূর্ব এশিয়ার নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঘটাচ্ছে যুক্তরাষ্ট্রঃ চীন

প্রকাশকালঃ ২৭ জানুয়ারি ২০২৪ ০১:৪৯ অপরাহ্ণ ১৮৩ বার পঠিত
পূর্ব এশিয়ার নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঘটাচ্ছে যুক্তরাষ্ট্রঃ চীন

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে তাইওয়ান ইস্যুতে উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে। গত বুধবার তাইওয়ান প্রণালি দিয়ে মার্কিন যুদ্ধজাহাজ যাওয়ার পর চীন এতে ক্ষিপ্ত হয়ে এমন বক্তব্য প্রদান করে। এরপরই আগুনে ঘি ঢালার মতো অবস্থা হয় যখন চীনবিরোধী নেতা তাইওয়ানের সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন।

চীনের দাবি, তাইওয়ান তাদের অবিচ্ছেদ্য অংশ। কিন্তু তাইওয়ান নিজেকে স্বাধীন দেশ হিসেবে ঘোষণা করেছে। তাইওয়ানের ওপর চীনের আঞ্চলিক দাবি প্রত্যাখ্যান করে আসছে ক্ষমতাসীন ডিপিপি। দ্বীপটির স্বাধীন পরিচয়ের পক্ষে জোরালো অবস্থান রয়েছে তাদের।

যুক্তরাষ্ট্রের দাবি, তাইওয়ানের স্বাধীনতাকে তারা সমর্থন করে। তবে তারা তাইওয়ানের স্বাধীনতা ঘোষণার পক্ষে নয়। যুক্তরাষ্ট্র মনে করে, তাইওয়ানকে আন্তর্জাতিক সম্প্রদায়ের অংশ হিসেবে স্বীকৃতি দেওয়া উচিত।

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পাওয়ার ফলে পূর্ব এশিয়ার নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঘটছে। এই উত্তেজনা সামরিক সংঘর্ষের দিকে নিয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে তাইওয়ান ইস্যুতে চলমান উত্তেজনা নিরসনের জন্য উভয় দেশকেই সতর্কতা অবলম্বন করা উচিত। উত্তেজনা বৃদ্ধি পাওয়ার ফলে পূর্ব এশিয়ার নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঘটবে এবং বিশ্বব্যাপী অস্থিতিশীলতা সৃষ্টি হবে।