গাজীপুরে শ্রমিকদের আন্দোলন: বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ

প্রকাশকালঃ ২১ সেপ্টেম্বর ২০২৪ ০২:৫১ অপরাহ্ণ ৫২৪ বার পঠিত
গাজীপুরে শ্রমিকদের আন্দোলন: বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ

ঢাকা প্রেস
গাজীপুর প্রতিনিধি:-


 

গাজীপুরের শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে রাস্তায় নেমেছেন। শনিবার সকালে টি এন জেড গ্রুপের চারটি পোশাক কারখানার শ্রমিকরা গাজীপুরের কলম্বিয়া এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন।
 

আগস্ট মাস থেকেই বেতন বকেয়া থাকায় শ্রমিকরা কয়েকদিন ধরে কর্মবিরতি পালন করে আসছিলেন। ১৪ সেপ্টেম্বর কারখানার সামনে বিক্ষোভ করেও তারা কোনো সাড়া না পেয়ে আজ মহাসড়ক অবরোধের পথ বেছে নিয়েছেন।
 

হাজার হাজার শ্রমিকের জীবনযাপন কঠিন হয়ে পড়েছে এই বকেয়া বেতনের কারণে। তারা পরিবার পরিজন নিয়ে চরম দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছেন।
 

পুলিশ ও প্রশাসন ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে নেয়। তবে শ্রমিকদের দাবি এখনও পূরণ হয়নি।
 

শিল্প পুলিশ সুপার সারওয়ার আলম জানিয়েছেন, মালিকপক্ষ শ্রমিকদের বেতন দেওয়ার কথা দিয়েও তা রাখেনি। তাই শ্রমিকরা বাধ্য হয়ে রাস্তায় নামতে বাধ্য হয়েছেন।
 

এই ঘটনা শ্রমিকদের অধিকার লঙ্ঘনের এক চিত্র তুলে ধরে। শ্রমিকদের মৌলিক অধিকার হলো সময়মতো বেতন পাওয়া। কিন্তু দুর্ভাগ্যবশত, অনেক কারখানায়ই শ্রমিকদের এই অধিকার লঙ্ঘিত হচ্ছে।
 

প্রশাসনকে এখন দ্রুত হস্তক্ষেপ করে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি, শ্রম আইন কঠোরভাবে প্রয়োগ করে শ্রমিকদের অধিকার রক্ষা করা জরুরি।