সঠিক নিয়মে মুখ ধোয়ার উপায়

প্রকাশকালঃ ১০ আগu ২০২৩ ০৩:২৯ অপরাহ্ণ ১৬৭ বার পঠিত
সঠিক নিয়মে মুখ ধোয়ার উপায়

ত্বককে সুস্থ ও সতেজ রাখার জন্য নিয়মিত মুখ ধোয়া গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞদের মতে, সকালে এবং রাতে মুখ ভালোভাবে পরিষ্কার করা উচিত। এ জন্য অনুসরণ করা দরকার সঠিক পন্থা। সঠিক উপায়ে মুখ ধোয়া না হলে সাবানের কণা, ঘাম, তেল, ধুলাবালি ত্বকে জমে থাকতে পারে।

যা থেকে ত্বকের বিভিন্ন সমস্যা হতে পারে। এমন সব ঝুঁকি এড়াতে সঠিকভাবে মুখ ধোয়ার উপায়গুলো জেনে নেওয়া দরকার।

১. প্রতিদিন দুইবার মুখ ধুতে হবে। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে এবং ঘুম থেকে ওঠার পরে। ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার ব্যবহার করতে হবে। বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ক্ষারজাতীয় সাবান বা ফেসওয়াশ ত্বকে ব্যবহার করা ভালো না। কারণ আমাদের মুখের ত্বক খুব পাতলা ও সংবেদনশীল। অতিরিক্ত ক্ষার ব্যবহারে ত্বকে জ্বালাপোড়া হতে পারে।

২. মুখ ধোয়ার ক্ষেত্রে অতিরিক্ত গরম পানি ব্যবহার করা যাবে না। গরম পানি ব্যবহারে ত্বক লালচে ও শুষ্ক হয়ে যেতে পারে। তাই সব সময় মুখ ধোয়ার ক্ষেত্রে কুসুম গরম পানি ব্যবহার করতে হবে। অতিরিক্ত ক্লান্তিতে কুসুম গরম পানি ত্বকের জন্য থেরাপির মতো কাজ করে।

৩. মুখ ধোয়ার সময় অহেতুক ত্বকে ঘষাঘষি করা যাবে না। আলতোভাবে হাত দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। এবং মুখ ধোয়ার পর গামছা বা তোয়ালে জাতীয় কোনো নরম কাপড় দিয়ে মুখ মুছে নিতে হবে।

৪. ঘুমানোর আগে মেকআপ তুলে ফেলতে হবে। মেকআপ মানুষকে সুন্দর করে উপস্থাপনে সাহায্য করে। তবে মুখে মেকআপ রেখে সারা রাত ঘুমালে তা ক্ষতির কারণ হতে পারে। তাই অবশ্যই ঘুমানোর আগে মেকআপ মুখ থেকে উঠিয়ে ঘুমাতে হবে। তা না হলে মুখে জ্বালাপোড়া, ব্রণ হতে পারে। মেকআপ উঠানোর জন্য মেকআপ রিমুভার, ক্লিনজার ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।

৫. মুখ ধোয়ার পর ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। ময়েশ্চারাইজার ত্বককে আর্দ্র রাখে। ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করে।

সবার ত্বকের ধরন এক নয়। তাই ত্বকের ধরন অনুযায়ী প্রসাধনী ব্যবহার করা উচিত। কারো ত্বকে যদি নির্দিষ্ট কোনো সমস্যা থাকে, তাহলে একজন ত্বক বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নেওয়া জরুরি।