কুড়িগ্রামে ৬ কোটি টাকার সড়ক নির্মাণে বালু খোয়ার পরিবর্তে মাটি ও নিম্নমানের খোয়া ব্যবহার করে অর্থ লোপাটের অভিযোগ

প্রকাশকালঃ ১২ জুলাই ২০২৪ ০৭:৪২ অপরাহ্ণ ৯৫৪ বার পঠিত
কুড়িগ্রামে ৬ কোটি টাকার সড়ক নির্মাণে বালু খোয়ার পরিবর্তে মাটি ও নিম্নমানের খোয়া ব্যবহার করে অর্থ লোপাটের অভিযোগ

ঢাকা প্রেস
আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:- 



কুড়িগ্রামের উলিপুরে হাতিয়া অনন্তপুর বাজার থেকে উলিপুর পৌরসভার সিমানা পিলার পর্যন্ত ৬ হাজার ৬৪৫ মিটার জেসি সড়ক নির্মাণে বরাদ্দকৃত ৬ কোটি টাকা লোপাটের অভিযোগ। ঠিকাদার প্রতিষ্ঠান রব-আরসি–এইচটি-জেভি বালু খোয়ার পরিবর্তে মাটি ও নিম্নমানের খোয়া ব্যবহার করে। ফলে কাজ শেষ না হতেই রিং কালভার্ড ভেঙে ও সড়কে খোয়া মাটি ফুলে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ঠিকাদার প্রতিষ্ঠান কাজের বিল না পেয়ে উপজেলা প্রকৌশলীকে মারধরের হুমকি দেয়। গাইড ওয়ালও ঠিকমতো নির্মাণ করা হয়নি।

স্থানীয়দের বক্তব্য:

স্থানীয় বাসিন্দা শাহজাহান আলী ও ফজলুর রহমান অভিযোগ করেন যে, তিন ইঞ্চি ইটের খোয়া দেওয়ার নিয়ম থাকলেও তা মানা হয়নি। কতমতলা বাজারের কাছে একটি পুরাতন রিং কালভার্ড ঠিক না করায় বৃষ্টিতে সেটি ভেঙে বড় গর্ত হয়ে যাতায়াতে দুর্ভোগ সৃষ্টি হয়েছে।
 

ঠিকাদারের বক্তব্য:

ঠিকাদারি প্রতিষ্ঠান রব-আরসি–এইচটি-জেভির মালিক আব্দুল হামিদ বৃষ্টির কারণে কাজে বিঘ্নের কথা বলে অভিযোগ অস্বীকার করেন।
 

উপজেলা প্রকৌশলীর বক্তব্য: উপজেলা প্রকৌশলী প্রদীপ কুমার বলেন, রাস্তার কাজ বুঝে নিয়ে বিল প্রদান করা হয়েছে।
 

এলজিইডির বক্তব্য: স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) কুড়িগ্রামের নির্বাহী প্রকৌশলী মো. মাসুদুজ্জামান বলেন, এম এম গ্রেডেশন ঠিক না হওয়ায় এমনটি হয়েছে। তদন্ত চলছে।

এই ঘটনাটি দুর্নীতি ও নিম্নমানের নির্মাণ কাজের একটি উদাহরণ। সরকারের উচিত দ্রুত তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া এবং নিশ্চিত করা যে সকল সরকারি নির্মাণ প্রকল্পে মানসম্মত নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয়।