হিজরি নববর্ষ কবে, আরব আমিরাত, ওমানসহ কয়েকটি দেশ ছুটি ঘোষণা

প্রকাশকালঃ ০৪ জুলাই ২০২৪ ১১:৩২ পূর্বাহ্ণ ৫৮৮ বার পঠিত
হিজরি নববর্ষ কবে, আরব আমিরাত, ওমানসহ কয়েকটি দেশ ছুটি ঘোষণা

বছর ঘুরে শুরু হচ্ছে হিজরি নববর্ষ। আসন্ন ১৪৪৬ হিজরির ১ মহররম ইসলামী নববর্ষ হিসেবে পালিত হবে। প্রতিবছরের মতো এবারও নানা কর্মসূচিতে পালিত হবে দিবসটি। ইসলামী বর্ষপঞ্জির দিবসটি উদযাপনের অংশ হিসেবে সরকারি ছুটি থাকে অনেক মুসলিম দেশে। ইতিমধ্যে মধ্যপ্রাচ্যের আরব আমিরাত, ওমানসহ কয়েকটি দেশ ছুটি ঘোষণা করেছে।

 

আগামী রবিবার (৭ জুলাই) মোতাবেক ১ মহররম দেশগুলোর সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে ছুটি থাকবে। হিজরি নববর্ষ উপলক্ষে এ ছুটি ঘোষণা করা হয়। আর হিজরি নববর্ষের সঙ্গে সাপ্তাহিক ছুটি মিলে যাওয়ায় টানা তিন দিনের ছুটি পাবেন তাঁরা। চাঁদ দেখা সাপেক্ষে হিজরি মাসের হিসাব গণনা শুরু হয়। অবশ্য জ্যোতির্বিজ্ঞানের গণনার ভিত্তিতে হিজরি নববর্ষের দিনক্ষণ ঘোষণা দিয়েছে বিভিন্ন মুসলিম দেশ। 


হিজরি সন কী 

মক্কা থেকে মদিনার উদ্দেশে মহানবী মুহাম্মদ (সা.)-এর হিজরতের ঘটনাকে স্মরণীয় রাখতে হিজরি সন চালু হয়। ইসলামের ইতিহাসে ৬২২ খ্রিস্টাব্দে তা ঘটেছিল। মূলত নবীজি (সা.)-এর হিজরত ২৭ সফর থেকে শুরু করে ১২ রবিউল আউয়ালের মধ্যে হয়েছিল।

 

বর্ষ গণনার ঐতিহাসিক সিদ্ধান্ত গৃহীত হয় হিজরতের ১৬ বছর পর ১৭তম বছরের ১০ জুমাদাল উলা মাসে। মাস হিসেবে রবিউল আউয়াল কিংবা জুমাদাল উলা কোনোটি থেকে বর্ষ গণনা শুরু হয়নি। সমকালীন আরবে মহররম ছিল প্রথম মাস। পরিস্থিতি বিবেচনায় শৃঙ্খলা রক্ষার্থে তা অপরিবর্তিত রাখা হয়।’ (আল-বিদায়া ওয়ান-নিহায়া, ৪/৫১৭)