গরমে পুরুষদের পাঁচ সমস্যার সমাধান

প্রকাশকালঃ ০৭ জুন ২০২৩ ০১:৪৬ অপরাহ্ণ ১৫৮ বার পঠিত
গরমে পুরুষদের পাঁচ সমস্যার সমাধান

ই আবহাওয়ায় ছেলেদের ত্বকে যে সমস্যাগুলো সাধারণত চোখে পড়ে, তার মধ্যে আছে ত্বক তৈলাক্ত হয়ে যাওয়া, মাথায় খুশকি, অতিরিক্ত ঘাম ও দুর্গন্ধ, ব্ল্যাক হেডস এবং র‍্যাশ ওঠা।

অনিয়মিত বৃষ্টির কারণে বাইরে ধুলাবালু এখনো কমেনি। আর ফাল্গুন থেকেই এবার রোদ তেজি। তাই পুরুষের ত্বক থেকে নখ, সবেতেই চাই বাড়তি যত্ন। শোভন মেকওভার অ্যান্ড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ শোভন সাহা বলেন, নিজেদের ত্বক নিয়ে ছেলেদের মধ্যে আগের চেয়ে সচেতনতা বেড়েছে। তারপরও অনেকে জানেন না, কোন সমস্যার জন্য কী ধরনের সমাধান জরুরি। ঘণ্টার পর ঘণ্টা বসে রূপচর্চার দরকার নেই, গোসলের আগে ও পরে কিছু অভ্যাস করে নিলেই ছেলেদের ত্বক ভালো থাকবে।

এই আবহাওয়ায় ছেলেদের ত্বকে যে সমস্যাগুলো সাধারণত চোখে পড়ে, তার মধ্যে আছে ত্বক তৈলাক্ত হয়ে যাওয়া, মাথায় খুশকি, অতিরিক্ত ঘাম ও দুর্গন্ধ, ব্ল্যাক হেডস এবং র‍্যাশ ওঠা। আমেরিকান অ্যাকাডেমি অব ডার্মাটোলজি অ্যাসোসিয়েশন বলছে, সাধারণত নারীদের তুলনায় পুরুষের ত্বক কিছুটা পুরু। তাই রূপচর্চার ক্ষেত্রে কোনো কোনো জায়গায় হয়তো পুরুষের কিছুটা বাড়তি নজরদারির দরকার হতে পারে। তবে মৌলিক রূপচর্চায় নারী-পুরুষের মধ্যে তেমন একটা পার্থক্য নেই।

এই সময় পুরুষের যে পাঁচটি সমস্যার কথা বলা হচ্ছে, সেগুলো কিন্তু একটু সচেতন থাকলেই এড়িয়ে যাওয়া যায়। এসব সমস্যার সমাধানে দারুণ কিছু পরামর্শও দিয়েছেন রূপবিশেষজ্ঞ শোভন সাহা।


তৈলাক্ত ত্বকে
এই সময় কড়া রোদে ত্বকে তৈলাক্ত ভাব আসে। একই সঙ্গে রোদে পোড়া ত্বকের সমস্যা দেখা যাচ্ছে। যাদের ত্বক তৈলাক্ত হয়ে যাচ্ছে, গোসলের আগে এক চা-চামচ মুলতানি মাটির সঙ্গে কিছুটা শশার রস অথবা গোলাপজল মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিন। সানবার্নের (রোদে পোড়া ত্বক) সমস্যা থেকে বাঁচতে বাইরে যাওয়ার আগে যেসব জায়গা উন্মুক্ত থাকে, সেখানে সান প্রটেকশনযুক্ত সানব্লক বা লোশন ব্যবহার করতে হবে। ছাতা ও ক্যাপ সঙ্গে রাখুন। যাঁরা নিয়মিত বাইকে চলাচল করেন, তাঁরা বাইরে যাওয়ার আগে ফুলহাতা পোশাক বেছে নিন। সানগ্লাস ব্যবহার করুন।

খুশকির সমস্যায়
বাইরের ধুলাবালু উড়ে এসে যখন মাথায় পড়ে, তখন মাথা ময়লা হয়। মাথার ত্বক ঘেমে সেই ময়লা জমে যায়, বাড়ে খুশকি। মাথার খুলির ত্বকে জীবাণুর সংক্রমণ বেশি হলে, বিশেষ করে ম্যালাসেজিয়া বা পিটাইরেসিস গ্রুপের ইস্টের পরিমাণ বেড়ে গেলে খুশকি হয়। খুশকির প্রভাবে মাথায় প্রচণ্ড চুলকানি ছাড়াও নিয়মিত চুল পড়তে পারে। তাই মাথা পরিষ্কার রাখা জরুরি। নিয়মিত মাথায় শ্যাম্পু করলে ত্বক পরিষ্কার থাকবে। সে ক্ষেত্রে অ্যান্টিড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করতে হবে। গোসলের আগে মাথায় নারকেল তেল অথবা জলপাই তেল মালিশ করে এক ঘণ্টা পর শ্যাম্পু করে নিলেও খুশকি চলে যাবে।


ঘামে ভেজা ত্বক
বাইরে যে রোদ, সেই তুলনায় বাতাসের দেখা নাই। গুমোট গরমে ঘেমে নেয়ে একাকার অবস্থা। ঘামের কারণে শরীরে দুর্গন্ধ বাড়ছে। এই সমস্যা থেকে দূরে থাকতে চাইলে তেল-চর্বি ও মসলাযুক্ত খাবার কম খেতে হবে। বেশি তেল-মসলা খেলে শরীরের ঘামে বেশি দুর্গন্ধ হয়। ঘাম কমাতে এই সময় পাতলা সুতি পোশাক পরা জরুরি। সে সঙ্গে নিয়মিত গোসল করতে হবে। প্রতিদিন একাধিকবার গোসল করলেও একবারের বেশি সাবান ব্যবহার করা যাবে না। গোসলের পর ডিওডরেন্ট, সুগন্ধি অথবা ট্যালকম পাউডার লাগাতে পারেন। 


গরমে র‍্যাশ
গরম আর ধুলাবালুর কারণে অনেকের শরীরে এই সময় র‍্যাশ দেখা যায়। সাধারণত যেসব পুরুষের ত্বক কিছুটা নাজুক (সেনসেটিভ), তাঁদের গরমে র‍্যাশের সমস্যা দেখা দেয়। এমন ত্বক যাঁদের তাঁরা প্রসাধনী ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই ত্বক উপযোগী কি না, দেখে নিন। এই ধরনের ত্বকে যাতে ধুলাবালু না লাগে, সেদিকে খেয়াল রাখুন। ত্বকে র‍্যাশ উঠলে একটা শসা মিহি কুচি করে নিন। তার সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

ব্ল্যাক হেডস
এই সময়ের আরেকটি সাধারণ সমস্যা ব্ল্যাক হেডস। মুখের ত্বক ও নাকে এই সমস্যা বেশি দেখা যায়। এই সমস্যার জন্য দরকার নিয়মিত ত্বক পরিষ্কার রাখা। যাঁদের ব্ল্যাক হেডস আছে, তাঁরা একটি বড় বাটিতে গরম পানি নিয়ে তার ওপর তোয়ালে দিয়ে মাথা ঢেকে নিন। কিছু সময় অপেক্ষা করুন। এরপর স্ট্রিপের সহায়তায় ব্ল্যাক হেডস পরিষ্কার করে নিন।