রাজধানীতে ভারী বৃষ্টি: জলাবদ্ধতায় সাধারণ মানুষের দুর্ভোগ

প্রকাশকালঃ ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০১:১৫ অপরাহ্ণ ৫১৭ বার পঠিত
রাজধানীতে ভারী বৃষ্টি: জলাবদ্ধতায় সাধারণ মানুষের দুর্ভোগ

ঢাকা প্রেস নিউজ


আজ সকালে ভারী বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। ফলে যানজট, পানি জমার কারণে সাধারণ মানুষের চলাচলে ব্যাপক বিঘ্ন ঘটেছে।

 

আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, আজ সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ঢাকায় ৮০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এতে কারওয়ান বাজার, শাহজাহানপুর, মালিবাগ রেলগেট, মৌচাক, মগবাজার, পশ্চিম তেজতুরী বাজার, তেজকুনি পাড়া, ধানমন্ডি, পশ্চিম শ্যাওড়াপাড়ার বর্ডারবাজার, দক্ষিণ মনিপুরের মোল্লাপাড়া সহ রাজধানীর অনেক রাস্তায় পানি জমে গেছে।
 

বৃষ্টির কারণে সকালে গণপরিবহনের চলাচল কমে যাওয়ায় অফিসগামীরা বেশি সমস্যায় পড়েছেন। অনেকেই ছাতা নিয়ে বাসের জন্য অপেক্ষা করতে দেখা গেছে।
 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, ঢাকা ও রাজশাহী বিভাগে আজ বৃষ্টি হওয়ার সম্ভাবনা বেশি। তিনি বলেন, "গতকাল থেকেই রাজধানীর আকাশ মেঘলা ছিল এবং দিনের বেলায় কিছুটা বৃষ্টি হয়েছে। ভোর ৫টার পর থেকে ঝুম বৃষ্টি শুরু হয়।"
 

অকাল বৃষ্টিতে শিক্ষার্থী ও অফিসগামীরা বেশি কষ্ট পেয়েছেন। অনেকেই নির্ধারিত সময়ের আগেই বাড়ি থেকে বের হয়েছেন।
 

ঢাকা শহরের অপর্যাপ্ত ড্রেনেজ সিস্টেমের কারণে প্রতিবছর মৌসুমি বৃষ্টিতে এ ধরনের জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে সাধারণ মানুষের দৈনন্দিন জীবন বিঘ্নিত হয়। 


দীর্ঘস্থায়ী সমাধানের জন্য ঢাকা শহরের ড্রেনেজ সিস্টেমকে আধুনিকীকরণ করা জরুরি। পাশাপাশি বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করাও জরুরি।