বিমা খাতে মূল্য সংশোধন, ধীরগতিতে চলছে শেয়ারবাজারে লেনদেন

প্রকাশকালঃ ২৬ জুলাই ২০২৩ ০৪:৫২ অপরাহ্ণ ২৭৯ বার পঠিত
বিমা খাতে মূল্য সংশোধন,  ধীরগতিতে চলছে শেয়ারবাজারে লেনদেন

কাল থেকে অনেকটা ধীরগতিতে চলছে দেশের শেয়ারবাজারে লেনদেন। সপ্তাহের চতুর্থ কর্মদিবসে বিমা খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের মূল্য সংশোধন হতে দেখা গেছে। আজ বুধবার সকালে লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের তিনটি সূচকেই নিম্নমুখী প্রবণতা ছিল।

দেড় ঘণ্টা পর অবশ্য তিনটি সূচকেই আবার ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত প্রধান সূচক ডিএসইএক্স ৩ দশমিক ১২ পয়েন্ট, ডিএসইএস সূচক দশমিক ৭৭ ও ডিএস৩০ সূচক ১ দশমিক ৯২ পয়েন্ট বেড়েছে। আজ দিনের প্রথম দেড় ঘণ্টায় লেনদেন হয়েছে ২১৭ কোটি ৬৪ লাখ টাকার মতন। এই সময় লেনদেনের শীর্ষে রয়েছে সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড। 


দেড় ঘণ্টায় কোম্পানিটির ১৬ কোটি ৪৮ লাখ টাকার শেয়ারের লেনদেন হয়েছে। এই সময় সি পার্ল বিচ রিসোর্টের প্রতিটি শেয়ারের দাম ৩ টাকা ৩০ পয়সা বেড়ে ২৩৫ টাকায় উঠেছে। মূল্যবৃদ্ধিতে দ্বিতীয় অবস্থানে ছিল খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এটির মোট ১২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর মূল্যবৃদ্ধি নিয়ে তৃতীয় অবস্থানে থাকা ফু ওয়াং ফুড লিমিটেডের ১১ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।


বাজার পর্যবেক্ষণে দেখা যায়, সকাল থেকে মূল্যবৃদ্ধিতে খাদ্য, তথ্যপ্রযুক্তি, বিবিধ, পেপার ও প্রিন্টিং খাতের বেশির ভাগ কোম্পানি এগিয়ে রয়েছে। এদিকে গতকাল মঙ্গলবার মূল্যবৃদ্ধি ও লেনদেনে বিমা খাতের কোম্পানির প্রাধান্য ছিল সবচেয়ে বেশি। তবে আজ প্রথম দেড় ঘণ্টায় বিমা খাতের বেশির ভাগ কোম্পানির মূল্য সংশোধন হচ্ছে বলে দেখা গেছে।

গতকাল দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিনটি সূচকই ছিল নিম্নমুখী। এর মধ্যে প্রধান সূচক ডিএসইএক্স ৬ দশমিক ৮৫ পয়েন্ট কমে ৬ হাজার ৩৩১ পয়েন্টে, ডিএস৩০ সূচক ৪ দশমিক ৩৫ পয়েন্ট কমে ২ হাজার ১৬২ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ১ দশমিক ৩৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৭৩ পয়েন্টে অবস্থান করে। গতকাল ডিএসইতে প্রায় ৬৬০ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।