দুর্নীতির জন্য ব্যক্তিগত কর্মকর্তারাই দায়ী, পুরো প্রতিষ্ঠান নয়: আইজিপি

প্রকাশকালঃ ০২ জুলাই ২০২৪ ০৪:১৯ অপরাহ্ণ ৬৬২ বার পঠিত
দুর্নীতির জন্য ব্যক্তিগত কর্মকর্তারাই দায়ী, পুরো প্রতিষ্ঠান নয়: আইজিপি

রাজশাহী প্রতিনিধি, ঢাকা প্রেস নিউজঃ-

বাংলাদেশ পুলিশের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজশাহীতে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, ব্যক্তিগত দুর্নীতির জন্য পুলিশ বাহিনী দায়ী হবে না। তিনি আরও বলেন যে, যেসব পুলিশ সদস্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

 

এই বক্তব্যটি বেশ কিছু প্রশ্নের জন্ম দিয়েছে।

  • প্রথমত, আইজিপি কি বলতে চেয়েছেন যে, পুলিশ বাহিনীর কোনো প্রাতিষ্ঠানিক দায়িত্ব নেই দুর্নীতি রোধে?
  • দ্বিতীয়ত, ব্যক্তিগত দুর্নীতি কীভাবে চিহ্নিত করা হবে এবং কারা এর বিচার করবে?
  • তৃতীয়ত, দুর্নীতিমুক্ত পুলিশ বাহিনী গঠনের জন্য কী পদক্ষেপ নেওয়া হচ্ছে?

 

আইজিপির বক্তব্যের কিছু গুরুত্বপূর্ণ দিক:

ব্যক্তিগত দায়িত্ব: আইজিপি স্পষ্ট করে বলেছেন যে, দুর্নীতির জন্য ব্যক্তিগত কর্মকর্তারাই দায়ী, পুরো প্রতিষ্ঠান নয়। তদন্ত প্রক্রিয়া: তিনি আশ্বস্ত করেছেন যে, দুর্নীতির অভিযোগগুলো যথাযথভাবে তদন্ত করা হচ্ছে এবং অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। সেনাবাহিনীর সাথে সহযোগিতা: পার্বত্য চট্টগ্রামের কুকিচিনায় সহিংসতার ঘটনায় পুলিশ সেনাবাহিনীর সাথে একযোগে কাজ করছে বলে জানিয়েছেন আইজিপি।

 

অনেকে মনে করেন, পুলিশ বাহিনীর দুর্নীতি রোধে প্রাতিষ্ঠানিক দায়িত্বও রয়েছে। ব্যক্তিগত দুর্নীতি কীভাবে সংজ্ঞায়িত করা হবে এবং কারা এর বিচার করবে তা স্পষ্ট নয়। দুর্নীতিমুক্ত পুলিশ বাহিনী গঠনের জন্য কেবলমাত্র ব্যক্তিগত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যথেষ্ট নয়, বরং দীর্ঘমেয়াদী পদক্ষেপ প্রয়োজন।

 

আইজিপির বক্তব্য পুলিশের দুর্নীতির বিষয়ে একটি গুরুত্বপূর্ণ আলোচনার সূচনা করেছে। দুর্নীতিমুক্ত পুলিশ বাহিনী গঠনের জন্য সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।