অর্থমন্ত্রীর নির্বাচনী প্রচারে প্রিজাইডিং অফিসার, কারণ দর্শানোর নোটিশ

প্রকাশকালঃ ২৮ ডিসেম্বর ২০২৩ ০১:৪২ অপরাহ্ণ ১৯৫ বার পঠিত
অর্থমন্ত্রীর নির্বাচনী প্রচারে প্রিজাইডিং অফিসার, কারণ দর্শানোর নোটিশ

 

কুমিল্লা-১০ (সদর দক্ষিণ, লালমাই, নাঙ্গলকোট) আসনের লালমাই উপজেলা এলাকায় অর্থমন্ত্রীর নির্বাচনী প্রচারে গিয়ে বিতর্কের জন্ম দিয়েছেন মো. আব্দুল হালিম নামে প্রিজাইডিং অফিসার। তিনি লালমাই উপজেলার অধ্যক্ষ আবুল কালাম মজুমদার মহিলা কলেজের প্রভাষক। এ ঘটনায় তিনি কারণ দর্শানোর নোটিশ পেয়েছেন। 

ওই আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সিনিয়র সহকারী জজ রাজীব কুমার দেব বুধবার (২৭ ডিসেম্বর) এই নোটিশ প্রদান করেন। নোটিশে আগামী ২৯ ডিসেম্বর বিকেলে নির্বাচনী অনুসন্ধান কমিটির অস্থায়ী কার্যালয় সহকারী জজ আদালতে (বরুড়া) হাজির হয়ে কারণ দর্শানোর জন্য নির্দেশ দেয়া হয়েছে। 


নোটিশ সূত্রে জানা গেছে, ওই শিক্ষক গত ২৫ ডিসেম্বর লালমাই উপজেলার ভুলুইন উত্তর ইউনিয়নের হাজতখোলা বাজারে অর্থমন্ত্রীর মেয়ে (নাসিফা কামাল) ও ছোট ভাই গোলাম সারওয়ারের সঙ্গে নৌকার পক্ষে ভোট চেয়ে গণসংযোগ করেন। পরদিন বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এছাড়া এ বিষয়ে লালমাই উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের তথ্য অনুযায়ী অনুসন্ধান কমিটি বিষয়টির সত্যতা পায়। 

নোটিশে বলা হয়, ওই প্রভাষক মো. আব্দুল হালিম নৌকা প্রতীকের প্রার্থী আ হ ম মুস্তফা কামালের পক্ষে নির্বাচনী প্রচারণা করেছেন। প্রচারকালে তার হাতে নৌকার লিফলেট ছিল। তিনি প্রার্থীর কন্যাকে কয়েকজন প্রবীণ ব্যক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে মন্তব্য করেছেন, ‘ওরা আমাদের দলের লোক।’ 

নোটিশে আরও বলা হয়, প্রিজাইডিং অফিসার হিসেবে ওই শিক্ষক প্রশিক্ষণ গ্রহণ করে প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করে নৌকার পক্ষে ভোট চেয়ে গণসংযোগ করেন। তার অনুরূপ কার্যকলাপ অবাধ ও সুষ্ঠু নির্বাচনী পরিবেশের পরিপন্থী এবং এতে তিনি গণপ্রতিনিধিত্ব আদেশের স্পষ্ট লঙ্ঘন করেছেন। তাই তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কেন নির্বাচন কমিশন বরাবরে সুপারিশসহ প্রতিবেদন প্রেরণ করা হবে না তৎমর্মে তাকে কারণ দর্শানোর জন্য নির্দেশ দেয়া হয়।

এ বিষয়ে কলেজ শিক্ষক মো. আব্দুল হালিম জানান, নির্বাচনী অনুসন্ধান কমিটির নোটিশ পেয়েছি। তবে এ বিষয়ে এখনই কোনো মন্তব্য করতে চাই না। 

লালমাই উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং মৌমিতা দাস বলেন, নোটিশটি ওই শিক্ষকের (প্রিজাইডিং অফিসার) নিকট পৌঁছে দেয়া হয়েছে। জবাব দাখিলের পর নির্বাচনী অনুসন্ধান কমিটি পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে।