যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপের মাউই কাউন্টিতে দাবানলের পর এখনো নিখোঁজ ৮৫০ জন

প্রকাশকালঃ ২২ আগu ২০২৩ ০৫:১৪ অপরাহ্ণ ১৫২ বার পঠিত
যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপের মাউই কাউন্টিতে দাবানলের পর এখনো  নিখোঁজ ৮৫০ জন

যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপের মাউই কাউন্টিতে দাবানলের পর এখনো ৮৫০ জন নিখোঁজ। কাউন্টি মেয়র রিচার্ড বিসেন এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

বিসেন সোমবার জানিয়েছেন, নিখোঁজদের তালিকায় থাকা ১২০০ জনের বেশি লোককে সুস্থ অবস্থায় পাওয়া গেছে। আর ঘটনায় এখন পর্যন্ত ১১৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। চলতি মাসের শুরুতে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ার পর প্রেসিডেন্ট জো বাইডেন প্রথমবারের মতো দ্বীপে যাবেন বলে জানা গেছে।

দাবানলের কারণে দ্বীপটির লাহাইনা এবং মাউই শহরের অধিকাংশ ধ্বংস হয়ে গেছে। রাজ্যের ইতিহাসে সবথেকে মারাত্মক প্রাকৃতিক দুর্যোগ এটি। এখন পর্যন্ত নিহতদের মধ্যে ২৭ জনকে শনাক্ত করা হয়েছে এবং ১১টি পরিবারকে তাদের তথ্য জানানো হয়েছে। সাম্প্রতিক সময়ে কারা শিকার হয়েছে তার বিশদ বিবরণ প্রকাশ করা হচ্ছে নিয়মিত।


বিসেন বলেছেন, দাবানলের পর ২ হাজার জন নিখোঁজ থাকার রেকর্ড ছিল। বর্তমানে তা কমে ৮৫০ জনে নেমে এসেছে। এটি একদিক দিয়ে ইতিবাচক। তিনি এখনো নিখোঁজ থাকা ব্যক্তিদের উদ্ধারে সহায়তার জন্য স্বজনদেরকে ডিএনএ নমুনা পাঠানোর আহ্বান জানিয়েছেন।

বিশেষজ্ঞরা বিবিসিকে বলেছেন, ধ্বংসের মাত্রা এবং অবস্থা দ্বীপে তৈরি হয়েছে এর মধ্য থেকে অনেকগুলো দেহাবশেষ পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে তাদের যে অবস্থায় পাওয়া যাবে তাতে নিহতদের সন্ধান এবং শনাক্ত করতে কয়েক মাস বা এমনকি বছরও লাগতে পারে।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন মাউইকে এই ট্র্যাজেডি থেকে পুনরুদ্ধার এবং পুনর্নির্মাণে সহায়তা করার জন্য সর্বোচ্চ সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন।