বৃহস্পতিবার থেকে আবার চালু হচ্ছে ঢাকা-বরগুনা নৌ রুটের লঞ্চগুলো

প্রকাশকালঃ ৩০ আগu ২০২৩ ১০:৪৫ পূর্বাহ্ণ ২৮৬ বার পঠিত
বৃহস্পতিবার থেকে আবার চালু হচ্ছে ঢাকা-বরগুনা নৌ রুটের লঞ্চগুলো

জ্বালানি তেলের দাম বৃদ্ধি, যাত্রী সংকটের কারণে গত ২২ আগস্ট থেকে ঢাকা-বরগুনা লঞ্চ সার্ভিস বন্ধ করে দেয় মালিক পক্ষ। সংকটে পড়েন ঢাকা-বরগুনা নৌ রুটের সাধারণ যাত্রী ও ব্যবসায়ীরা।  তবে বৃহস্পতিবার (৩১ আগস্ট) থেকে আবার চালু হচ্ছে ঢাকা-বরগুনা নৌ রুটের এমকে শিপিং লাইনসের লঞ্চগুলো। 

এমকে শিপিং লাইনস কম্পানির মালিক মাসুম খান বিষয়টি নিশ্চিত করেন। জানা গেছে, পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে দক্ষিণাঞ্চলের লঞ্চ যাত্রী সংকটে পড়েন। এর সঙ্গে জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাতে লঞ্চ মালিক পক্ষও ভাড়া বৃদ্ধি করে। 

এই নৌ রুটে নিয়মিত চলাচলকারী একাধিক যাত্রীদের অভিযোগ, জ্বালানি তেলের অজুহাতে সরকার কর্তৃক নির্ধারিত ডেকের ভাড়া ৭৬৩ টাকার স্থলে ৮০০ টাকা নির্ধারণ করেন লঞ্চ মালিকপক্ষ। এতে যাত্রীও কমতে থাকে। যাত্রী সংকটে লোকসান গুনতে হচ্ছে মালিক পক্ষকে।


মালিক পক্ষের দাবি, যাত্রী সংকটে দেড় থেকে দুই লাখ টাকা লোকসান দিয়ে লঞ্চ চালাতে হচ্ছে। এতে গত ২২ আগস্ট থেকে ঢাকা-বরগুনা নৌ রুট বন্ধ করে দেয় মালিক পক্ষ। ঢাকা-বরগুনা রুটে লঞ্চ বন্ধ হয়ে যাওয়ায় যাত্রীদের দুর্ভোগের শেষ নেই।

অনেকেই হতাশা ও ক্ষোভ প্রকাশ করেন। এতে ফুলঝুড়ি, কাকচিড়া, রামনা, বামনা, আমুয়া, কাঠালিয়া, বেতাগী, নিয়ামতি নৌ রুটের নিরাপদে যাতায়াতকারী যাত্রী ও ব্যবসায়ীরা বিপাকে পড়েন। সাধারণ যাত্রীদের দাবির কারণে মালিক পক্ষ ভাড়া কমিয়েছে। 

এ বিষয়ে বেতাগী লঞ্চঘাটের ইজারাদার মো. কামাল হোসেন পল্টু বলেন, ‘লঞ্চ মালিক পক্ষ যাত্রী যাতে বৃদ্ধি পায়, এজন্য সরকার কর্তৃক নির্ধারিত ভাড়ার চেয়ে কম নেওয়ার খবর পাওয়া গেছে।’ বেতাগী লঞ্চ ঘাট শ্রমিক মো. সাহারুল হাওলাদার বলেন, ‘যাত্রী বেশি হলে কিছু টাকা আয় হলে ভালোভাবে চলতে পারব।