বীর মুক্তিযোদ্ধা এম এ রশিদের আবেদন: মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করার অনুরোধ

প্রকাশকালঃ ০৯ জুলাই ২০২৪ ০৬:১৫ অপরাহ্ণ ৬৯৬ বার পঠিত
বীর মুক্তিযোদ্ধা এম এ রশিদের আবেদন: মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করার অনুরোধ

ঢাকা প্রেস নিউজ


ঢাকার শাজাহানপুর এলাকায় মেট্রোরেল স্টেশনসহ অবকাঠামো নির্মাণের জন্য একমাত্র সম্পত্তি অধিগ্রহণের ফলে ঠিকানাহীন হওয়ার আশঙ্কায় বীর মুক্তিযোদ্ধা এম এ রশিদ মানবিক কারণে জরুরি হস্তক্ষেপের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন জানিয়েছেন।

 

আবেদনের মূল বিষয়:

একমাত্র জীবিকা হুমকির মুখে: এম এ রশিদ যুদ্ধকালীন সময়ে ২ নম্বর সেক্টরের বৃহত্তর ঢাকার কমান্ডার ছিলেন। বর্তমানে তিনি নানা জটিল রোগে আক্রান্ত এবং সপ্তাহে তিনবার ডায়ালাইসিসের উপর নির্ভরশীল।

অধিগ্রহণযোগ্য সম্পত্তি: ঢাকা জেলা প্রশাসন কমলাপুর, মালিবাগ, রাজারবাগ ও রামপুরা মেট্রোরেল স্টেশনের প্রবেশ ও বাহির গেটসহ অন্যান্য স্থাপনা নির্মাণের জন্য রশিদের মালিকানাধীন শাহাজানপুর এলাকার ০.২৪ একর জমি অধিগ্রহণের নোটিশ দিয়েছে।

পরিবারের অবদান: রশিদের পরিবার ইতিমধ্যে মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, শহীদবাগ মসজিদ, বাংলাদেশ রেলওয়ের সম্প্রসারণ রোড, শাজাহানপুর কবরস্থান, সিটি করপোরেশন প্রভৃতি সরকারি প্রকল্পে জমি দান/অধিগ্রহণ করেছে। কিন্তু এখনও তারা সেসব জমির পূর্ণ ক্ষতিপূরণ পায়নি।

অনুরোধ: রশিদ প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছেন যাতে মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে তার একমাত্র জীবিকার উৎস, এই জমিটি অধিগ্রহণ করা না হয়।

 

এম এ রশিদের আবেদনটি একটি গুরুত্বপূর্ণ বিষয় উত্থাপন করেছে। একদিকে, দেশের অবকাঠামো উন্নয়নের জন্য জমি অধিগ্রহণ অপরিহার্য। অন্যদিকে, একজন বীর মুক্তিযোদ্ধা এবং তার পরিবারের জীবিকা নির্বাহের উপায় রক্ষা করা নৈতিকভাবে গুরুত্বপূর্ণ।

 

এই বিষয়ে সরকারের দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত। রশিদের আবেদন যেন মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে সমাধান করা হয়, সেই অনুরোধ জানাই।