রাজধানীর রাস্তাঘাটে ট্রাফিক পুলিশের অনুপস্থিতি: নিরাপত্তা ঝুঁকির ছায়ায়

প্রকাশকালঃ ০৩ আগu ২০২৪ ০৭:০৫ অপরাহ্ণ ৬৫৯ বার পঠিত
রাজধানীর রাস্তাঘাটে ট্রাফিক পুলিশের অনুপস্থিতি: নিরাপত্তা ঝুঁকির ছায়ায়

ঢাকা প্রেস নিউজ


ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)
জানিয়েছে, চলমান অস্থির পরিস্থিতির কারণে রাজধানীর কয়েকটি গুরুত্বপূর্ণ মোড়ে ট্রাফিক পুলিশকে সরিয়ে নেওয়া হয়েছে। শনিবার (৩ আগস্ট) এই তথ্য জানানো হলেও, এর পেছনে নিরাপত্তা ঝুঁকি একটি প্রধান কারণ বলে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমান নিশ্চিত করেছেন।

 

কোটা আন্দোলনকে কেন্দ্র করে দেশজুড়ে যে বিক্ষোভ-সহিংসতা চলছে, তার প্রতিফলন সরাসরি রাজধানীর রাস্তাঘাটেও দেখা যাচ্ছে। এই পরিস্থিতিতে ট্রাফিক পুলিশের উপস্থিতি আরও জটিলতা সৃষ্টি করতে পারে বলে পুলিশ মনে করছে। তাই নিরাপত্তা বিধানের স্বার্থে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 

ডিএমপি সূত্র জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হলেই আবার ট্রাফিক পুলিশকে নির্দিষ্ট মোড়গুলোতে ফিরিয়ে আনা হবে। তবে কবে নাগাদ এটি সম্ভব হবে, সে সম্পর্কে এখনো কোনো নির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।
 

রাজধানীবাসীর দৈনন্দিন জীবনে এই সিদ্ধান্তের প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ, ট্রাফিক পুলিশ না থাকায় রাস্তায় যানজট বাড়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, দুর্ঘটনার ঘটনাও বেড়ে যেতে পারে।
 

মোটকথা, রাজনৈতিক অস্থিরতার কারণে সাধারণ মানুষের দৈনন্দিন জীবন বিঘ্নিত হচ্ছে। ট্রাফিক পুলিশের অনুপস্থিতি এমন একটি পরিস্থিতিরই প্রতিফলন।