মুক্তিযুদ্ধের চেতনা টিকিয়ে রাখতে হবে: রাষ্ট্রপতি

প্রকাশকালঃ ১৮ মে ২০২৪ ০৭:২১ অপরাহ্ণ ৫৭০ বার পঠিত
মুক্তিযুদ্ধের চেতনা টিকিয়ে রাখতে হবে: রাষ্ট্রপতি

ঢাকা প্রেসঃ
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সতর্ক করেছেন যে স্বাধীনতাবিরোধীরা সুযোগ পেলেই মাথা চাড়া দিতে পারে। তিনি আহ্বান জানিয়েছেন দেশ থেকে তাদের পদচিহ্ন মুছে ফেলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার।

  • সামাজিক আন্দোলন গড়ে তোলা: রাষ্ট্রপতি অপশক্তির বিরুদ্ধে লড়াই করার জন্য সামাজিক আন্দোলন গড়ে তোলার উপর জোর দিয়েছেন। তিনি উল্লেখ করেছেন যে '৭১ সালের স্বাধীনতা যুদ্ধের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীরা এখনও রয়েছে এবং তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানো প্রয়োজন।
  • যুদ্ধাপরাধীদের বিচার: রাষ্ট্রপতি যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ার প্রশংসা করেছেন এবং বলেছেন যে এটি বিশ্বে সমাদৃত। তিনি আন্তর্জাতিক অপপ্রচারকারীদের বিরুদ্ধেও সতর্ক করেছেন যারা বাংলাদেশের অগ্রগতি থামাতে চায়।
  • মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেওয়া: রাষ্ট্রপতি সকলকে মুক্তিযুদ্ধের ইতিহাস, বঙ্গবন্ধুর দর্শন, ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িকতার বোধকে ছড়িয়ে দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। তিনি বিশেষ করে তরুণদের ডিজিটাল মাধ্যমকে ইতিবাচকভাবে ব্যবহার করার এবং মুক্তিযুদ্ধের ঐতিহ্য সম্পর্কে জানার জন্য উৎসাহিত করেছেন।
  • একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির গুরুত্ব: রাষ্ট্রপতি মুক্তিযুদ্ধের পরবর্তী প্রজন্মকে মুক্তিযুদ্ধের আদর্শে দীক্ষিত করার ক্ষেত্রে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির গুরুত্ব তুলে ধরেছেন। তিনি সংগঠনের প্রতিষ্ঠাতা ও নেতৃবৃন্দের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

রাষ্ট্রপতির বক্তব্য স্পষ্ট করে যে স্বাধীনতাবিরোধী শক্তি এখনও বিদ্যমান এবং তাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে। তিনি সকলকে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে এবং দেশের অগ্রগতি রক্ষা করার জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।