ভিকারুননিসা নূন স্কুলের ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল: আপিল বিভাগের রায়

প্রকাশকালঃ ১৪ জুলাই ২০২৪ ১২:১২ অপরাহ্ণ ৬৪৭ বার পঠিত
ভিকারুননিসা নূন স্কুলের ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল: আপিল বিভাগের রায়

ঢাকার আদালত বিভাগের আপিল বিভাগ রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের স্কুল শাখায় ভর্তিকৃত প্রথম শ্রেণির ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিলের রায় বহাল রেখেছে।এই শিক্ষার্থীরা বয়সের নিয়ম লঙ্ঘন করে ভর্তি হয়েছিল বলে অভিযোগ ছিল।

 

আপিল বিভাগের বিচারপতি যুতীশ চন্দ্র রায় ও বিচারপতি ব্রজেন্দ্র কুমার রায়ের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ গতকাল বৃহস্পতিবার (১৩ জুলাই) এই রায় দেন।বিচারপতিরা বলেছেন, শিক্ষা প্রতিষ্ঠানের নিয়ম মেনে চলা আবশ্যক এবং নিয়ম লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। 

 

 

রায়ে আরও বলা হয়, শিক্ষা মন্ত্রণালয় ভিকারুননিসার পুরো ভর্তি প্রক্রিয়া অনুসন্ধান করবে। অনুসন্ধান কমিটি আরও ভালো ভর্তি প্রক্রিয়া চালু করার এবং অপরাধীদের খুঁজে বের করার পরামর্শ দেবে। শিক্ষা মন্ত্রণালয় আইন অনুযায়ী চিহ্নিত অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

 

এ জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ বিভাগের সচিবকে ৩ সদস্যের একটি অনুসন্ধান কমিটি করতে বলা হয়েছে। অতিরিক্ত সচিব মর্যাদার নিচে নয় এমন কর্মকর্তার নেতৃত্বে কমিটি করতে হবে। বাকি দুই সদস্যের মধ্যে একজন শিক্ষা বোর্ড থেকে অপরজন আইটি এক্সপার্ট বুয়েট থেকে যুক্ত করতে হবে।

 

এই রায়ের অনুলিপি শিক্ষা সচিব, বুয়েটের উপাচার্য এবং শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের কাছে পাঠাতে বলা হয়েছে।