বিনামূল্যে বিদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে জার্মানির ডাড

প্রকাশকালঃ ৩১ জুলাই ২০২৪ ০২:১৪ অপরাহ্ণ ৬৪১ বার পঠিত
বিনামূল্যে বিদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে জার্মানির ডাড

বিনামূল্যে বিদেশি শিক্ষার্থীদের স্নাতকোত্তর প্রোগ্রামে পড়ালেখার জন্য বিভিন্ন সময় সুযোগ-সুবিধা দিয়ে থাকে জার্মানির সরকার। সেই ধারাবাহিকতায় সম্প্রতি বিদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে দেশটির অন্যতম স্কলারশিপ ডাড। ডাড হেলমুট-শ্মিট মাস্টার্স স্কলারশিপের আওতায় এ সুযোগ পাবেন নির্বাচিত শিক্ষার্থীরা।

 

ডাড স্কলারশিপ হচ্ছে দ্য জার্মানি একাডেমিক একচেঞ্জ সার্ভিসের সংক্ষিপ্ত রূপ। এই স্কলারশিপ ১৯২৫ সালে প্রথম চালু হয়। বাংলাদেশসহ বিশ্বের যেকোনো দেশের উচ্চশিক্ষা প্রত্যাশী শিক্ষার্থী আবেদন করতে পারবেন। স্নাতকোত্তর বা পিএইচডি শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন এই স্কলারশিপের জন্য। এর আওতায় প্রতিবছর দেড় লাখ শিক্ষার্থীকে অর্থায়ন করা হয়। আর এই অর্থ প্রদান করে থাকে জার্মানি একাডেমিক একচেঞ্জ সার্ভিস।

 

বৃত্তির আওতায় সুযোগ-সুবিধা: নির্বাচিত প্রার্থীদের টিউশন ফি ও পরীক্ষার ফি প্রদান, মাসিক ভাতা (৯৩৪ ইউরো), বিমানের টিকিট, অধ্যয়ন ও গবেষণার জন্য ভর্তুকি প্রদান, ৬ মাস মেয়াদি জার্মান ভাসা কোর্স, স্বাস্থ্যবিমা, বাড়ি ভাড়া ও পরিবারের সদস্যদের জন্য মাসিক ভাতা।

 

আবেদনের যোগ্যতা: আগ্রহী প্রার্থীকে আবেদনের জন্য অবশ্যই স্নাতক ডিগ্রিধারী হতে হবে। সবশেষ ডিগ্রি প্রাপ্তির ৬ বছরের মধ্যে তাকে আবেদন করতে হেবে। প্রার্থীকে হতে হবে উন্নয়নশীল দেশের এবং আবেদনপত্রের সঙ্গে বিজ্ঞপ্তি অনুযায়ী সার্টিফিকেটসহ অন্যান্য সব কাগজপত্র পাঠাতে হবে। আর আবেদন করতে হবে ইংরেজি বা জার্মান ভাষায়।

 

আবেদনের প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা অনলাইনে এই https://www.daad.de/de/ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের সময়সীমা: আগ্রহী প্রার্থীরা আগামী ৩১ জুলাই, ২০২৪ ইং তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন।