লটকন: পুষ্টি ও ঔষধিগুণে ভরপুর

প্রকাশকালঃ ০৭ জুলাই ২০২৪ ০১:২৫ অপরাহ্ণ ৩২০ বার পঠিত
লটকন: পুষ্টি ও ঔষধিগুণে ভরপুর

লাইফস্টাইল ডেস্ক, ঢাকা প্রেস নিউজ


লটকন, এই ছোট্ট হলুদ রঙের ফলটি শুধু টক-মিষ্টি স্বাদের জন্যই জনপ্রিয় নয়, বরং এটি পুষ্টি ও ঔষধিগুণেও ভরপুর। বর্ষাকালে বাজারে সহজলভ্য এই ফলটি আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

লটকনের পুষ্টিগুণ:

ভিটামিন সি: লটকনে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা ত্বক, দাঁত ও হাড়ের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

ক্যালোরি ও খনিজ: লটকনে ক্যালোরির পরিমাণ বেশি, প্রতি ১০০ গ্রামে ৯২ কিলোক্যালরি। এতে আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়ামের মত খনিজও পর্যাপ্ত পরিমাণে থাকে।

ভিটামিন বি: লটকনে ভিটামিন বি১ ও ভিটামিন বি২ থাকে যা বেরিবেরি রোগ প্রতিরোধে সাহায্য করে।

অ্যান্টিঅক্সিডেন্ট: লটকনে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং কোষের ক্ষতি রোধ করে।

ফাইবার: লটকনে ফাইবার থাকে যা হজমশক্তি উন্নত করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।
 

লটকনের ঔষধিগুণ:

ডায়রিয়া: লটকন গাছের শুকনো গুঁড়ো পাতা ডায়রিয়া দ্রুত উপশম করে। পেটের ব্যথা: লটকন গাছের পাতা ও মূল খেলে পেটের ব্যথা ও পুরন জ্বর নিরাময় হয়। গনোরিয়া: লটকন বীজ গনোরিয়া রোগের ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। বমি বমি ভাব: লটকন খেলে বমি বমি ভাব দূর হয় এবং তৃষ্ণা নিবারণ করে। চর্মরোগ: লটকন গাছের ছাল ও পাতা খেলে চর্মরোগ দূর হয়। মানসিক চাপ: লটকন মানসিক চাপ ও অবসাদ দূর করতে সাহায্য করে।
 

লটকন খাওয়ার কিছু টিপস:

লটকন সরাসরি খেতে পারেন অথবা এর জ্যাম, আচার, শরবত তৈরি করে খেতে পারেন। লটকন কিনে খাওয়ার সময় পাকা লটকন বেছে নিন। যারা ডায়াবেটিস রোগী তাদের সতর্কতার সাথে লটকন খাওয়া উচিত।

 

লটকন একটি সুস্বাদু ও পুষ্টিকর ফল যা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। নিয়মিত লটকন খেলে আমরা বিভিন্ন রোগ থেকে মুক্তি পেতে পারি এবং সুস্থ থাকতে পারি।