ভেনেজুয়েলায় বিক্ষোভ ও সংঘর্ষ 

প্রকাশকালঃ ৩০ জুলাই ২০২৪ ১১:০২ পূর্বাহ্ণ ৫৪ বার পঠিত
ভেনেজুয়েলায় বিক্ষোভ ও সংঘর্ষ 

ভেনেজুয়েলা দীর্ঘদিন ধরে রাজনৈতিক অস্থিরতা ও অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। বিতর্কিত নির্বাচনের ফলাফল ঘোষণার পর দেশটিতে ব্যাপক বিক্ষোভ দেখা গেছে।   
প্রতিবেদনে বলা হয়েছে, ভেনেজুয়েলায় গত রোববারের বিতর্কিত নির্বাচনী ফলাফলের প্রতিবাদে রাস্তায় নামা বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

 


সোমবার সন্ধ্যায় হাজার হাজার মানুষ মধ্য কারাকাসের রাস্তায় নেমে আসেন। তাদের কেউ কেউ আবার কয়েক মাইল হেঁটে প্রেসিডেন্ট প্রাসাদের দিকে রওনা হন।গত রোববারের এই নির্বাচনে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো জয়ী হয়েছেন বলে দাবি করার পরদিনই ভেনিজুয়েলার রাজধানীতে বিক্ষোভ শুরু হয়। বিরোধীরা মাদুরোর বিজয়ের দাবিকে জালিয়াতি বলে আখ্যায়িত করেছে। বিরোধীদের দাবি, তাদের প্রার্থী এডমুন্ডো গঞ্জালেজ ৭৩.২ শতাংশ ভোট পেয়ে এই নির্বাচনে বিশ্বাসযোগ্যভাবে জয়ী হয়েছেন।


 

দেশের অর্থনৈতিক সংকট নিয়ে ব্যাপক অসন্তোষের মধ্যে গত ১১ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট মাদুরোকে ক্ষমতাচ্যুত করার প্রয়াসে গঞ্জালেজের পেছনে বিরোধী দলগুলো ঐক্যবদ্ধ হয়েছিল।

 

এদিকে বেশ কয়েকটি পশ্চিমা এবং লাতিন আমেরিকান দেশের পাশাপাশি জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো ভেনিজুয়েলা কর্তৃপক্ষকে পৃথক ভোট কেন্দ্র থেকে ভোটদানের রেকর্ড প্রকাশ করার আহ্বান জানিয়েছে।

 

এছাড়া আর্জেন্টিনা প্রেসিডেন্ট মাদুরোর নির্বাচনী বিজয়কে স্বীকৃতি দিতে অস্বীকার করেছে এবং এর প্রতিক্রিয়ায় ভেনেজুয়েলা বুয়েনস আইরেস থেকে কূটনীতিকদের প্রত্যাহার করেছে। অন্য ছয়টি লাতিন আমেরিকার দেশ - চিলি, কোস্টারিকা, পানামা, পেরু, ডোমিনিকান রিপাবলিক এবং উরুগুয়ে - থেকেও কূটনীতিকদের প্রত্যাহার করা হয়েছে।

 

ভেনেজুয়েলার সরকার আগামীকাল বুধবার স্থানীয় সময় রাত ৮টা থেকে পানামা এবং ডোমিনিকান রিপাবলিকের সাথে ভেনেজুয়েলায় যাওয়া-আসার বাণিজ্যিক ফ্লাইট চলাচল সাময়িক স্থগিত করার ঘোষণা দিয়েছে।

 

এদিকে নির্বাচনে জালিয়াতির বিরুদ্ধে রাস্তায় নামা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে এবং তাদের প্রেসিডেন্ট প্রাসাদের কাছে যেতে বাধা দেওয়ার লক্ষ্যে কারাকাসের রাস্তায় জল কামানসহ ব্যাপক সংখ্যক সামরিক এবং পুলিশ সদস্য উপস্থিত ছিল।

 

বিক্ষোভের সময় জনতা ‘স্বাধীনতা, স্বাধীনতা!’ স্লোগান দেওয়ার পাশাপাশি সরকারের পতনের আহ্বান জানান।