চুলের চিটচিটে ভাব দূর করতে

প্রকাশকালঃ ১১ মে ২০২৩ ০৫:৩৯ অপরাহ্ণ ৩৬১ বার পঠিত
চুলের চিটচিটে ভাব দূর করতে

রমে ঘেমে চুল চিটচিটে হয়ে পড়ে। এর প্রধান কারণ রোদ, ঘাম ও বাতাসের ধুলা-ময়লা। দরকার আলাদা যত্ন। পরামর্শ দিয়েছেন রেড বিউটি পার্লারের রূপ বিশেষজ্ঞ আফরোজা পারভীন। 

গরমে চুলে নানা সমস্যা দেখা দেয়। এর মধ্যে চুলের তৈলাক্ত ভাব অন্যতম। গরমে শরীরে প্রচুর ঘাম হয়। বাতাসের ধুলাবালি উড়ে বেরায়। ঘাম ও ধুলাবালির সংস্পর্শে চুলে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের সংক্রমণ হয়। এটা থেকে চুলে নানা সমস্যা দেখা দেয়। নিয়মিত যত্ন না নিলে মাথার ত্বকে, কপালে ও ঘাড়ের পাশে র্যাশ বা ফুস্কুড়ি দেখা যায়। চুল তৈলাক্ত, রুক্ষ ও নিষ্প্রাণ হয়ে পড়ে। এ পরিস্থিতি মোকাবেলায় দরকার চুলের বিশেষ পরিচর্যা।


নিয়মিত চুল পরিষ্কার

গরমে তৈলাক্ত চুল পরিচর্যার প্রথম ধাপ চুল পরিষ্কার রাখা। গরমে এক দিন পর পর চুল শ্যাম্পু দিয়ে ভালোভাবে পরিষ্কার করতে হবে। যাঁরা নিয়মিত বাইরে যান বা রোদ ও ধুলাবালির মধ্যে কাজ করতে হয় তাঁদের অবশ্যই প্রতিদিন শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করতে হবে। মাথার ত্বক ও চুলের ধরনের ওপর শ্যাম্পু বেছে নিতে হবে। চুল পরিষ্কার করার  পর দ্রুত শুকিয়ে ফেলতে হবে। প্রাকৃতিকভাবে চুল শুকিয়ে নেওয়া সবচেয়ে ভালো। ফ্যানের ঠাণ্ডা বাতাসেও চুল শুকানো যাবে। ঘামে ভেজা চুলও যত দ্রুত সম্ভব শুকিয়ে ফেলতে হবে। চুল শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভালো। হেয়ার ড্রায়ারের গরম বাতাসে চুল আরো রুক্ষ হয়ে উঠতে পারে।

চুলে তেল চাই

ঝলমলে স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য সপ্তাহে অন্তত এক দিন তেল দিতে হবে। চুলের জন্য উপকারী যেকোনো তেল বেছে নিতে পারেন। বাড়তি পুষ্টির তেলের মধ্যে লেবু, আমলকীর রস, পেঁয়াজের রস বা মধু মেশাতে পারেন। গরমে রাতে চুলে তেল দেওয়া ঝামেলার কাজ। এজন্য গোসলের আগে তেল দিতে পারেন। তেল দিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। এই সময়ের মধ্যেই মাথার ত্বকের গভীরে তেল পৌঁছে যাবে। চুলে তেলের আরো কার্যকারিতার জন্য তেল দিয়ে ১০ মিনিট হালকা ম্যাসাজ করতে পারেন। মাথার ত্বকে রক্তসঞ্চালন বাড়বে। এটি চুলের বৃদ্ধিতে সহায়তা করে।


বাইরে গেলে চুল ঢেকে রাখুন

নানা প্রয়োজনে ঘর থেকে বের হতে হয়। গরমের সময় বাতাস বেশি শুষ্ক থাকে। শুষ্ক বাতাসে ধুলা-ময়লাও বেশি থাকে। খোলা চুলে বাতাসের ধুলা-ময়লার সংস্পর্শ বেশি ঘটে। তাই বাইরে গেলে চুল ওড়না, স্কার্ফ বা ক্যাপ দিয়ে ঢেকে রাখার চেষ্টা করুন। এতে ধুলাবালি এবং সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে চুল সুরক্ষা পাবে। চুলের তৈলাক্ত ভাব কম হবে। 

তৈলাক্ত চুলের প্যাক

দেড় কাপ মেহেদি পাতার সঙ্গে দুই চামচ টক দই, এক চামচ বেসন এবং একটি ডিমের সাদা অংশ মিশিয়ে প্যাক তৈরি করুন। সপ্তাহে একবার এই মাস্ক ব্যবহার করুন। তৈলাক্ত ভাব দূর হবে। মাথা ঠাণ্ডা রাখতে সাহায্য করবে। চুল ঘন, কালো ও ঝলমলে হতে সাহায্য করবে উপকারী এই প্যাক।